বেসরকারি বিশ্ববিদ্যালয় সোনারগাঁও ইউনিভার্সিটির গ্রিনরোড ক্যাম্পাসে গত ২৭ মে নেভাল আর্কিটেকচার এন্ড মেরিন ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টে ক্যারিয়ার প্লানিং বিষয়ক সেমিনার আয়োজন করা হয়। উল্লেখ্য একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে, সোনারগাঁও ইউনিভার্সিটিতে নেভাল আর্কিটেকচার এন্ড মেরিন ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট ২০১৪ সালে যাত্রা শুরু করে। সূচনালগ্ন থেকেই শিক্ষার্থীদের মান উন্নয়নে বিভিন্ন সময়ে এই ডিপার্টমেন্ট নানা ওয়ার্কশপ, সেমিনার, ইন্ড্রাস্ট্রিয়াল ট্রেনিং আয়োজন করে আসছে। তারই ধারাবাহিকতায় আয়োজিত এ সেমিনারের প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ড. আনোয়ারুল বাশার, পিএইচডি, পি. ইঞ্জি.। তিনি বর্তমানে নেভাল ইঞ্জিনিয়ার/অফশোর ইঞ্জিনিয়ার হিসেবে কানাডা ও আমেরিকাতে কর্মরত আছেন। তিনি নেভাল ইঞ্জিনিয়ারদের দেশে ও বিদেশে কর্মপরিধি নিয়ে বিশদ আলোচনা করেন। উক্ত অনুষ্ঠানে তিনি নেভাল আর্কিটেক্টদের অন্যান্য শাখা যেমন- অফশোর ড্রিলিং, পেট্রলিয়াম ইঞ্জিনিয়ারিং, ফাইনাইট ইলিমেন্ট মেথডের প্রায়োগিক ব্যাবহার ইত্যাদি নিয়ে বিশদ বর্ননা দেন। একজন গবেষক হিসেবে তিনি গবেষণার প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করেছেন। একইসাথে তিনি তার নিজের গবেষণার বিষয়, বর্তমান কর্মপরিধি নিয়েও আলোচনা করেন। তিনি তার ব্যক্তিগত অভিজ্ঞতাও শিক্ষার্থীদের মাঝে তুলে ধরেন। তিনি ভবিষ্যতে অনলাইনে শিক্ষার্থীদের সাথে নানা বিষয়ে সেমিনার করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন।

এ ছাড়াও সেমিনারে আরো উপস্থিত ছিলেন অধ্যাপক খবিরুল হক চৌধুরী (নেইম-০১, বুয়েট) যিনি উক্ত ডিপার্টমেন্টে অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। নানা দিকনির্দেশনামূলক বক্তব্যের পাশাপাশি তিনি বলেন, সোনারগাঁও ইউনিভার্সিটিতে এ ধরনের কর্মশালা ভবিষ্যতে আরো আয়োজন করা হবে। যাতে করে এ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা গবেষণায় ও কর্মক্ষেত্রে আরও বেশি দক্ষ হয়ে উঠতে পারেন।

সেমিনারের শেষ পর্যায়ে ড. বাশার উপস্থিত সকল শিক্ষার্থীদের সাথে কুশল বিনিময় করেন, এবং তাদের সকল প্রশ্নের উত্তর দেন। তিনি বলেন, নিঃসন্দেহে এ ধরনের অনুষ্ঠান, শিক্ষার্থীদের আগ্রহ ও উদ্দীপনা বাড়াতে সাহায্য করবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে