২০২৩ সালের অক্টোবরে দেয়া হবে ফুটবল খেলোয়াড়দের সেরা পুরষ্কার ৬৭তম ব্যালন ডি’অর। পুরষ্কার দিতে এখনও ৪ মাস বাকি। তবে এরই মধ্যে এ নিয়ে জল্পনা ও কল্পনা শুরু হয়েছে। কে পাচ্ছেন ফুটবলের সর্বোচ্চ মর্যাদার এ পুরস্কার?  সম্প্রতি এ নিয়ে তালিকা প্রকাশ করেছে ফুটবল বিষয়ক জনপ্রিয় সংবাদমাধ্যম গোল ডটকম। এ তালিকায় শীর্ষ পাঁচ খেলোয়াড় হলেন-

লিওনেল মেসি

তালিকার প্রথম স্থানে আছেন পিএসজির আর্জেন্টিনার তারকা খেলোয়াড় লিওনেল মেসি। ২০২২-২৩ মৌসুমে এখন পর্যন্ত ৩৭ গোল এবং ২৫ অ্যাসিস্ট করেছেন তিনি। ইতোমধ্যে জাতীয় দলের হয়ে বিশ্বকাপ জিতেছেন আলবিসেলেস্তে মহানায়ক। আর ক্লাবের পক্ষে ট্রফি দেস চ্যাম্পিয়নস জিতেছেন মেসি। পিএসজিকে লিগ ওয়ান শিরোপা এবং ফ্রেঞ্চ কাপ জেতার দৌড়ে রেখেছেন তিনি। ফলে এবারও ব্যালন ডি’অর জয়ের দৌড়ে প্রথমে আছেন ফুটবল জাদুকর। এ বছর ব্যালন ডি’অর জিতলে রেকর্ড অষ্টমবারের মতো এ পুরষ্কার জিতবেন তিনি।

অর্লিং হালান্ড

তালিকার দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির নরওয়েজিয়ান স্ট্রাইকার অর্লিং হালান্ড চলতি মৌসুমে এখন পর্যন্ত ৫৩ গোল এবং ৮ অ্যাসিস্ট করেছেন। তার পারফরম্যান্সে ট্রেবল জয়ের সম্ভাবনা রয়েছে ম্যানচেস্টার সিটির। ফলে ব্যালন ডি’অর জয়ে মেসির প্রধান প্রতিদ্বন্দ্বী ২২ বছর বয়সী তরুণ।

কিলিয়ান এমবাপ্পে

তৃতীয় স্থানে থাকা পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে চলমান সিজনে ৫২ গোল এবং ১৩ অ্যাসিস্ট করেছেন। জাতীয় দলকে কাতার বিশ্বকাপের ফাইনালে তোলেন ২৪ বছর বয়সী ফরোয়ার্ড। পিএসজিকে ট্রেবল জয়ের পথে রেখেছেন তিনি।

ভিনিসিয়াস জুনিয়র

৪ নম্বরে স্থান পাওয়া রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান সেনসেশন ভিনিসিয়াস জুনিয়র ২০২২-২৩ মৌসুমে ২৪ গোল ও ২৫ অ্যাসিস্ট করেছেন। এরই মধ্যে কোপা দেল রে, ক্লাব বিশ্বকাপ এবং উয়েফা সুপার কাপ জিতেছেন ভিনিসিয়াস। ফলে এ বছর ব্যালন ডি’অর জয়ের দাবিদার তিনিও।

করিম বেনজেমা

তালিকার পঞ্চম স্থানে থাকা রিয়াল মাদ্রিদের ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা এ মৌসুমে এখন পর্যন্ত ২৯ গোল ও ৬ অ্যাসিস্টি করেছেন। ভিনিসিয়াসের মতো কোপা দেল রে, ক্লাব বিশ্বকাপ এবং উয়েফা সুপার কাপ জিতেছেন বেনজেমাও। যে কারণে ২০২৩ ব্যালন ডি’অর পেতে পারেন তিনিও।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে