রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ সেশনে স্নাতক (সম্মান) প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছে। মনোনীত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে তাদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার রোল, সাল এবং বোর্ড লিখে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

গত ১৫ মে থেকে প্রবেশপত্র ডাউনলোড কার্যক্রম শুরু হয়েছে। www.ru.ac.bd admission এই ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। আগামী ১৮ মে রাত ১২টা পর্যন্ত এই কার্যক্রম চলবে। সময় শেষ হলে কোনো শিক্ষার্থী আর দ্বিতীয়বারের মতো এই প্রবেশপত্র ডাউনলোডের জন্য সুযোগ পাবেন না। প্রতিটি ইউনিটে পরীক্ষা দেওয়ার জন্য দুইটি প্রবেশপত্র দেওয়া হবে। একটায় লেখা থাকবে University Copy এবং অন্যটিতে Candidate Copy। তাই কোনো ভর্তিচ্ছু যদি দুইটি ইউনিটে পরীক্ষা দেন তাহলে তাকে মোট চারটি প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। আর তিনটি ইউনিটে হলে ছয়টি প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

প্রবেশপত্রে এইচএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ডে যে সাক্ষর আছে সেটা ঠিক সেই রকমই দিতে হবে। ভর্তি পরীক্ষার সময় সবি প্রবেশপত্র আনতে হবে। কারণ ভর্তি পরীক্ষার সময় কক্ষে কর্তব্যরত শিক্ষক প্রবেশপত্রের সাক্ষর দেখে University Copy জমা নেবে এবং Candidate Copy ফেরত দেবে। রাবিতে সুযোগ পাওয়ার পর এই Candidate Copy ভর্তি পরীক্ষার সাক্ষাৎকার ও চূড়ান্ত ভর্তির সময় শিক্ষার্থীকে Candidate Copy সঙ্গে আনতে হবে। রাজশাহী বিশবিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে এ তথ্য নিশ্চিত করেছেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা (এ ইউনিট), ব্যবসায় শাখা (বি ইউনিট) ও বিজ্ঞান শাখায় (সি ইউনিট) মোট আবেদন পড়েছে ১ লাখ ৭৮ হাজার ৫৮৯টি। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৫৯টি বিভাগ ও ২টি ইনস্টিটিউটে ৩ হাজার ৯৩০টি আসন রয়েছে। তাই এবছর বিশ্ববিদ্যালয়ের প্রতি আসনের জন্য ৪৫ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী লড়াইয়ে নামবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ সেশনে স্নাতক (সম্মান) প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা ২৯ থেকে ৩১ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘সি’ ইউনিট ২৯ মে, ৩০ মে ‘এ’ ইউনিট এবং ৩১ মে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন এক ঘণ্টা সময়সীমার ভর্তি পরীক্ষা চার শিফটে অনুষ্ঠিত হবে।

রাবির ২০২২-২৩ সেশনে স্নাতক (সম্মান) প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার রুটিন দেখতে নিচের লিংকে ক্লিক করুন :

https://admission.ru.ac.bd/sites/default/files/notice/final_exam_routine.pdf

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে