দেশের ১১২তম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে নতুন আরও একটি শিক্ষাপ্রতিষ্ঠানের অনুমোদন দিয়েছে সরকার। নতুন অনুমোদন পাওয়া বেসরকারি বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল ইসলামী ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি (আইআইইউসিটি) রাজধানী ঢাকায় শিক্ষাদান কার্যক্রম পরিচালনা করবে।

গত ১৭ এপ্রিল ২২টি শর্তে নতুন এই বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দিয়ে বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমেদকে চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। অনুমোদিত এ বিশ্ববিদ্যালয়টির ঠিকানা দেওয়া হয়েছে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড হেড অফিস, মেট্রোপলিটন চেম্বার বিল্ডিং, মতিঝিল। এ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমেদ এফবিবিসিআই সাবেক সভাপতি ও স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান। শিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো চিঠি অনুযায়ী, বিশ্ববিদ্যালয়টিকে দেওয়া শর্তের মধ্যে রয়েছে- সাময়িক অনুমতির মেয়াদ হবে সাত বছর। বিশ্ববিদ্যালয়ের কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনবিশিষ্ট নিজস্ব বা ভাড়া করা ভবন থাকতে হবে। এছাড়া ন্যূনতম তিনটি অনুষদ ও এসব অনুষদের অধীনে কমপক্ষে ছয়টি বিভাগ থাকতে হবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সূত্রে জানা গেছে, বর্তমানে দেশে অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে ১১০টি। তার মধ্যে ইউজিসির অনুমতি নিয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে ১০২টি। অন্যদিকে এ নিয়ে তিন মাসের মধ্যে তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিলো সরকার। গত ১১ এপ্রিল ২২টি শর্তে রংপুরে তিস্তা নামে নতুন একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দেয় শিক্ষা মন্ত্রণালয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে