ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাতটি কলেজে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণিতে ভর্তির জন্য ১ লাখ ১ হাজার ২৯টি আবেদন জমা পড়েছে। আজ বুধবার (৩ মে) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাবির কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, ২ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত সাত কলেজের তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন জমা পড়েছে। মোট ১ লাখ ১ হাজার ২৯ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন। এর মধ্যে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে ৩৮ হাজার ৪৯৫ জন, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ ৩৭ হাজার ২৮২ জন এবং ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে ২৫ হাজার ২৫২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন।

আগামী ১৬ জুন (শুক্রবার) কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা, ১৭ জুন (শনিবার) বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা এবং ২৪ জুন (শনিবার) ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা  (শনিবার) অনুষ্ঠিত হবে বলেও জানান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।

ঢাকা বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এ বছর সাত কলেজে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে (স্নাতক) শিক্ষার্থী ভর্তির জন্য ৩টি ইউনিটে মোট আসন রয়েছে ২৩ হাজার ৪৯০টি। এরমধ্যে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৯৭৯টি, ব্যবসায় শিক্ষা ইউনিটে আসন সংখ্যা ৪ হাজার ৮৯২টি এবং বিজ্ঞান ইউনিট মোট আসন সংখ্যা ৮ হাজার ৬১৯টি। তবে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ইডেন মহিলা কলেজ এবং বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনগুলো শুধু ছাত্রীদের এবং ঢাকা কলেজের  আসনগুলো শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে