বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) বিভিন্ন অনুষদে নিম্নবর্ণিত বিভাগসমূহে ৪ বছর মেয়াদী বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে লেভেল-১ এ ভর্তিচ্ছু প্রার্থীদের কাছ থেকে নির্ধারিত পদ্ধতিতে আবেদন আহ্বান করা হয়েছে।

আবেদনের যোগ্যতা : আবেদনকারীকে বাংলাদেশের যেকোনো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে গ্রেডিং পদ্ধতিতে জিপিএ ৫ এর স্কেলে জিপিএ ৫ পেয়ে এসএসসি/দাখিল/সমমানের পরীক্ষায় পাশ অথবা বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ হতে হবে।

২০২২ সালে অনুষ্ঠিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড /মাদ্রাসা শিক্ষা বোর্ড /কারিগরি শিক্ষা বোর্ড হতে বিজ্ঞান বিভাগে এইচএসসি বা এর সমমানের পরীক্ষায় গ্রেডিং পদ্ধতিতে ৫- এর স্কেলে জিপিএ ৫সহ গনিত, পদার্থ, রসায়ন ও ইংরেজি বিষয়ে মোট কমপক্ষে ১৯ গ্রেড পয়েন্ট পেতে হবে।

ইউনিট আসন সংখ্যা : বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা ৬০০টি। সেগুলো হলো- (১) ইয়ার্ণ ইঞ্জিনিয়ারিংয়ে ৮০টি, (২) ফেব্রিক ইঞ্জিনিয়ারিংয়ে ৮০টি, (৩) ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিংয়ে ৮০টি, (৪) ডাইস এন্ড কেমিক্যালস ইঞ্জিনিয়ারিংয়ে ৪০টি, (৫) এনভায়রনমেন্টাল সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ে ৪০টি, (৬) এ্যাপারেল ইঞ্জিনিয়ারিংয়ে ৮০টি, (৭) টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্টে ৮০টি, (৮) টেক্সটাইল ফ্যাশন এন্ড ডিজাইনে ৪০টি, (৯) ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিংয়ে ৪০টি, (১০) টেক্সটাইল মেশিনারী ডিজাইন এন্ড মেইনটেনেন্সে ৪০টিসহ মোট আসন সংখ্যা ৬০০টি।

ভর্তি পরীক্ষা ও মানবণ্টন : পদার্থবিজ্ঞানে ৬০, রসায়নে ৬০, গণিতে ৬০ এবং ইংরেজিতে ২০ নম্বরসহ মোট ২০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় ১০০টি প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নে নম্বর থাকবে ২। পরীক্ষার সময় ২ ঘণ্টা।  প্রশ্নে কোনো অপশন থাকবে না অর্থাৎ প্রশ্নের ব্যাখ্যা ও অংক খাতায় করে দিতে হবে। উল্লেখ্য, ভর্তি পরীক্ষা ২০২২ সালের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত পাঠ্যসূচী অনুযায়ী হবে ।

আবেদনের শেষ তারিখ : ১৩ মে ২০২৩।

আবেদন ফি : প্রার্থীরা ২০০ টাকা ফি দিয়ে আবেদন করতে পারবেন। লিখিত পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীদের ৮০০ টাকা ফি দিয়ে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

লিখিত পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ: ২৫ মে ২০২৩।

প্রবেশপত্র সংগ্রহ : ২৬ মে ২০২৩, সকাল ১০টা থেকে ১০ জুন ২০২৩ তারিখ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

ভর্তি পরীক্ষা : ১৬ জুন ২০২৩, সকাল ৯.৩০ থেকে ১১.৩০ টা পর্যন্ত।

ভর্তি পরীক্ষার কেন্দ্র : বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স)।

ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ : ২৬ জুন ২০২৩।

আবেদনের লিংক : http://but.teletalk.com.bd

বুটেক্স-এ ভর্তির আবেদনের বিস্তারিত তথ্য জানতে নিচের লিংকে ক্লিক করুন :

https://www.butex.edu.bd/wp-content/uploads/2023/04/B.Sc_.-in-Textile-Engineering-Admission-Test-2022-23-Circular.pdf

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে