সোনারগাঁও ইউনিভার্সিটির (এসইউ) টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টে শিক্ষক হিসেবে সম্প্রতি টেক্সটাইল শিক্ষার স্বনামধন্য প্রফেসর আবুল কাশেম যোগদান করেছেন। গত ১ এপ্রিল প্রফেসর আবুল কাশেম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রফেসর হিসেবে নিয়োগ পান।

প্রফেসর এম এ কাশেম ১৯৫৫ সালে খুলনায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়েরে অধিভুক্ত তৎকালীন কলেজ অব টেক্সটাইল টেকনোলজি’র (বর্তমানে বুটেক্স) প্রথম ব্যাচের ছাত্র। এ কলেজ থেকে তিনি ১৯৮১ সালে টেক্সটাইল টেকনোলজিতে বিএসসি ডিগ্রি লাভ করেন। তিনি যুক্তরাজ্যের লীডস বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৭ সালে ক্লথিং টেকনোলজিতে পিজিডি এবং ১৯৮৮ সালে টেক্সটাইল সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ে এমএসসি ডিগ্রি অর্জন করেন। বর্ণাঢ্য কর্মজীবনে এম এ কাশেম ১৯৮৩ সালে তৎকালীন কলেজ অব টেক্সটাইল টেকনোলজিতে টেকনিক্যাল বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। তিনি ১৯৯৩ সালে কলেজটির প্রধান ইনস্ট্রাক্টর, ২০০১ সালে সহযোগী অধ্যাপক এবং ২০০৭ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। অধ্যাপনার পাশাপাশি তিনি কলেজটির অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।

অধ্যাপক কাশেম ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান এবং ২০১১ থেকে ২০১২ সাল পর্যন্ত কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হিসেবেও অতিরিক্ত দায়িত্ব পালন করেন। এছাড়াও অধ্যাপক কাশেম ২০১০ সালে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে উন্নীত হওয়া বিশ্ববিদ্যালয়টির অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান এবং টেক্সটাইল ফ্যাশন ডিজাইন এন্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেন। অধ্যাপক এম এ কাশেম ২০১৯ সালের ১৮ ফেব্রুয়ারি চার বছরের জন্য বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের তৃতীয় উপাচার্য হিসেবে নিয়োগ পান।

বুটেক্স-এর উপাচার্য হিসেবে সফলভাবে দায়িত্ব পালন শেষে অবসর গ্রহণের পরে গত ১ এপ্রিল থেকে তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় সোনারগাঁও ইউনিভার্সিটি’র টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের ছাত্র-ছাত্রীদের যুগোপযোগী শিক্ষা ও আউট কাম বেসড এডুকেশন এবং স্মার্ট টেক্সটাইল শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে যোগদান করেন। যার ধারাবাহিকতায় গত ৯  এপ্রিল সোনারগাঁও ইউনিভার্সিটি’র মহাখালী ক্যাম্পাসে প্রফেসর আবুল কাশেমকে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে সংবর্ধনা জানানো হয়। এক অনাড়ম্বর অনুষ্ঠানে এসইউ’র টেক্সটাইল বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক রেজাউল করিম, সহকারি রেজিস্টার মাহমুদ আল মাসুদ এবং টেক্সটাইল ডিপার্টমেন্টের ছাত্র-ছাত্রীরা তাকে ফুলেল শুভেচ্ছার মাধ্যমে বরণ করে নেন। শুভেচ্ছা বিনিময় শেষে অধ্যাপক কাশেম ক্যাম্পাসের সবার সাথে মতবিনিময় করেন। এ সময় তিনি বলেন, আমার জ্ঞানলব্ধ একাডেমিক অভিজ্ঞতাকে ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের মাঝে ছড়িয়ে দিতে চাই এবং আলোকিত করতে চাই সোনারগাঁও ইউনিভার্সিটিকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে