প্রথম পশ্চিমা দেশ হিসেবে জনপ্রিয় চ্যাটবট চ্যাটজিপিটি নিষিদ্ধ করেছে ইতালি। গত ৩১ মার্চ দেশটির তথ্য সুরক্ষা কর্তৃপক্ষ জানিয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) এই প্রযুক্তিতে সুরক্ষা ব্যবস্থা নিয়ে উদ্বেগ থাকায় সেটি নিষিদ্ধ করা হয়েছে। এই সিদ্ধান্ত তাৎক্ষণিকভাবে কার্যকর হয়েছে। মাইক্রোসফটের সহযোগিতায় চ্যাটজিপিটি তৈরি করেছে যুক্তরাষ্ট্রের স্টার্টআপ ওপেনএআই। চ্যাটবটটি মানুষের মতোই প্রশ্নের জবাব দিতে পারে। এমনকি অন্যের লেখার ধরনও নকল করতে পারে।

এটি তৈরিতে শত শত কোটি ডলার খরচ করেছে মাইক্রোসফট। গত মাসে সার্চ ইঞ্জিন বিং-এ যোগ হয়েছে চ্যাটজিপিটি। ২০২২ সালের নভেম্বরে চালু হওয়ার পর থেকে লাখ লাখ মানুষ ব্যবহার করছে চ্যাটবটটি। তবে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের সম্ভাব্য ঝুঁকি নিয়ে উদ্বেগ রয়েছে বিভিন্ন মহলে। যেমন- এর কারণে চাকরি হারাতে পারেন লাখ লাখ মানুষ। এছাড়া, ভুল তথ্য ও পক্ষপাতিত্ব ছড়িয়ে দেওয়ার আশঙ্কাও রয়েছে এআই’র ব্যবহার নিয়ে।

ইতালীয় ওয়াচডগ জানিয়েছে, ব্যবহারকারীর বয়স যাচাই করতে না পারা এবং তাদের তথ্যের মর্যাদা না বোঝার কারণে চ্যাটজিপিটি নিষিদ্ধ করা হয়েছে। প্ল্যাটফর্মটিতে ব্যবহারকারীর কথোপকথন এবং অর্থপ্রদানের তথ্য সম্পর্কিত গোপনীয়তা লঙ্ঘনের বিষয়টি নজরে আসে গত ২০ মার্চ। তাদের মতে, চ্যাটজিপিটির কার্যকলাপে অন্তর্নিহিত অ্যালগরিদমগুলোকে ‘প্রশিক্ষণ দেওয়ার’ উদ্দেশ্যে ‘ব্যক্তিগত তথ্যের ব্যাপক সংগ্রহ এবং সঞ্চয়ের ন্যায্যতা’ দেওয়ার কোনো আইনি ভিত্তি নেই। এছাড়া ব্যবহারকারীদের বয়স যাচাই করার কোনো ব্যবস্থা না থাকায় চ্যাটবটটি ‘অপ্রাপ্তবয়স্কদের বিকাশ ও সচেতনতার মাত্রার তুলনায় অনুপযুক্ত উত্তর দিতে পারে’। ইতালীয় কর্তৃপক্ষ বলেছে, তাদের উদ্বেগ নিরসনে কী ব্যবস্থা নেওয়া হবে, তার উত্তর দিতে চাটজিপিটি ২০ দিন সময় পাবে। অভিযোগ প্রমাণিত হলে দুই কোটি ইউরো অথবা বার্ষিক আয়ের চার শতাংশ জরিমানা হতে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে