আন্তর্জাতিক, ঘরোয়া কিংবা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে বরাবরই সাধারণত টসের সময় একাদশ জানিয়ে দেন দুই দলের দুই অধিনায়ক। তবে এবারের আইপিএলে এ নিয়ম থাকছে না। টসের সময় দুটি আলাদা আলাদা একাদশের তালিকা নিয়ে নামতে পারবেন অধিনায়করা। টসের পর তিনি নিজের পছন্দের প্রথম একাদশ জানাতে পারবেন। অর্থাৎ, প্রথমে বোলিং বা ব্যাটিংয়ের ওপর নির্ভর করে প্রথম একাদশে বদলের সুযোগ থাকছে। আগামীকাল ৩১ মার্চ (শুক্রবার) উদ্বোধনী ম্যাচে গত মৌসুমের চ্যাম্পিয়ন দল গুজরাট টাইটানস মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংসের। আসন্ন আইপিএলে অনেক নতুন নিয়ম যুক্ত হচ্ছে। আইপিএলে আবারো শুরু হচ্ছে হোম-অ্যাওয়ে ফরম্যাটে প্রতিযোগিতা। প্রতিটি দল তাদের ঘরের মাঠে প্রতিপক্ষের সঙ্গে একটি ম্যাচ খেলবে ও আরেকটি ম্যাচ সেই প্রতিপক্ষের ঘরের মাঠে গিয়ে খেলবে।

এর আগে টসের আগেই প্রথম একাদশের তালিকা একে অপরকে দিতেন দুই অধিনায়ক। এবার থেকে টসের পর সেই তালিকা একে অপরকে দেবেন তারা। এর ফলে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ বাছতে সুবিধা হবে অধিনায়কদের। প্রথম ইনিংসে প্রথম একাদশে না থাকা একজন ক্রিকেটারকে পরের ইনিংসে দলে নেওয়া যাবে। তিনিই হচ্ছেন ‘ইমপ্যাক্ট প্লেয়ার।’

এছাড়া নির্দিষ্ট সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারলে আগে জরিমানা করা হতো অধিনায়ককে। কিন্তু এবার থেকে সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারলে ৩০ গজ বৃত্তের বাইরে পাঁচ জনের জায়গায় চার জন ফিল্ডার রাখতে হবে অধিনায়ককে। ফলে বাড়তি সুবিধা পাবে ব্যাটিং দল।

আইপিএলে আরেকটি নতুন সংযোজন হচ্ছে, ফিল্ডিং করার সময় নিয়ম-বহির্ভূতভাবে নড়াচড়া করলে তারও শাস্তি পেতে হবে ফিল্ডিং করা দলকে। যদি বল করার সময় উইকেটরক্ষক নিয়ম-বহির্ভূতভাবে নড়াচড়া করেন তাহলে ব্যাট করা দলকে পেনাল্টি হিসেবে ৫ রান দেওয়া হবে। সেই বলটিও ডেড বল হিসেবে গণ্য হবে। অর্থাৎ, কোনো বল না খেলেই ৫ রান যোগ হবে ব্যাটিং দলের স্কোরবোর্ডে। কোনো ফিল্ডার সেই কাজ করলেও একই শাস্তি পেতে হবে।

নিচে আইপিএল-২০২৩-এর সময়সূচি দেয়া হলো (বাংলাদেশ সময় ৩০ মিনিট বাড়বে):

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে