অপটিকস ও অপটোইলেক্ট্রনিক্সে শীর্ষস্থানীয় আন্তর্জাতিক টেকনোলজি কোম্পানি এবং বাংলাদেশে লাইট, ইলেকট্রন ও এক্স-রে মাইক্রোস্কোপ সরবরাহকারী প্রতিষ্ঠান জেইস বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) একটি অত্যাধুনিক গবেষণাগার ‘ল্যাবস এট লোকেশন’ উদ্বোধন করেছে।

গত ২১ মার্চ বুয়েটের বায়ো-মেডিকেশন ইঞ্জিনিয়ারিং (বিএমই) ডিপার্টমেন্টে অত্যাধুনিক এ ল্যাব উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার। অনুষ্ঠানে জানানো হয়, জেইস ‘ল্যাবস এট লোকেশন’ জেইস-এর গ্রাহকদের একটি কমিউনিটি, যা রিসার্চ মাইক্রোস্কোপি সল্যুশনের ক্ষেত্রে বিশেষায়িত জ্ঞান প্রদান করে। বুয়েট-এর বিএমই ডিপার্টমেন্টের ল্যাবে নতুন প্রযুক্তির সফল ব্যবহারের ক্ষেত্রে এটি জ্ঞান অর্জনের একটি নির্ভরশীল উৎস হয়ে উঠবে। এর উদ্দেশ্য হলো আধুনিক মাইক্রোস্কোপি ও স্বাস্থ্যসেবার সুবিধার মাধ্যমে গবেষণা ও একাডেমিক কার্যক্রমের সম্প্রসারণ করা। এর ফলে নিয়মিত প্রশিক্ষণের মধ্যে দিয়ে বাংলাদেশের বিজ্ঞানভিত্তিক গোষ্ঠীগুলোর সামগ্রিক উন্নয়ন নিশ্চিত হবে। এর পাশাপাশি সেন্টারটি বাংলাদেশি শিল্পপ্রতিষ্ঠানগুলির নানা উপাত্ত গবেষণায় সহায়তা করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে জেইস গ্রুপের সার্ক অঞ্চলের রিজিওনাল হেড বিকাশ সাক্সেনা বলেন, বুয়েটে আমরা ‘জেইস ল্যাবস এট লোকেশন’ উদ্বোধন করতে পেরে আনন্দিত। বৈজ্ঞানিক ক্ষেত্রে উদ্ভাবনে আমরা সবসময়ই দৃঢ় প্রতিজ্ঞ। বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের বিজ্ঞানপ্রেমীদের উন্নত মাইক্রোস্কোপ ও স্বাস্থ্যসেবার সরঞ্জামের মাধ্যমে অত্যাধুনিক প্রযুক্তিগত সুবিধা দেওয়ার ওপর আমরা সবসময় বিশেষ গুরুত্ব দিয়ে থাকি। অত্যাধুনিক ল্যাবস এট লোকেশন এ বিষয়টিরই সাক্ষ্য বহন করে। এ ল্যাব স্থাপনে ধারাবাহিক সহযোগিতার জন্য তিনি ব্রুকার ন্যানো জিএমবিএইচ-এর ইউরোপ, ভারত ও মধ্যপ্রাচ্যের রিজিওনাল সেলস ম্যানেজার জন গিলবার্টকে আন্তরিক কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ড. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে