৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় প্রতিবন্ধী প্রার্থীদের শ্রুতি লেখকের সুবিধা দেবে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগ্রহী যেসব প্রতিবন্ধী প্রার্থী শ্রুতি লেখক চান তাদের, আগামী ৩০ এপ্রিলের মধ্যে অফিস চলাকালীন সময়ে আবেদন করার নির্দেশ দেওয়া হয়েছে। গত ১৫ মার্চ পিএসসি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪৫তম বিসিএস পরীক্ষায় প্রতিবন্ধী প্রার্থী হিসেবে আবেদনকারীদের মধ্যে যেসব প্রার্থীর শ্রুতি লেখক প্রয়োজন তাদের পিএসসি থেকে শ্রুতি লেখক দেওয়া হবে। প্রতিবন্ধী প্রার্থীদের মধ্যে যারা শ্রুতি লেখক চান তাদের ৩০ এপ্রিলের মধ্যে অফিস চলাকালীন বিপিএসসির প্রধান কার্যালয় আগারগাঁওয়ে আবেদন ফরম জমা দিতে হবে।

আবেদনের সাথে অনলাইন আবেদনপত্রের কপি, প্রার্থীর দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি, শ্রুতি লেখকের প্রয়োজনীয়তা সম্পর্কে সিভিল সার্জনের ডাক্তারি প্রত্যয়নপত্র, সমাজসেবা অধিদপ্তরের অধীন জেলা সমাজসেবা অফিসের উপ-পরিচালক বা সমমর্যাদার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা স্বাক্ষরিত প্রতিবন্ধী সনদের সত্যায়িত কপি জমা দিতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আবেদনকারী প্রার্থীরাই শুধু অনুমোদিত শ্রুতি লেখকের সহায়তায় পরীক্ষা দিতে পারবেন। আবেদন না করলে শ্রুতি লেখক পাওয়া যাবে না। দৃষ্টি প্রতিবন্ধিতার ক্ষেত্রে চক্ষু চিকিৎসক, শ্রবণ প্রতিবন্ধীর ক্ষেত্রে ইএনটি বিশেষজ্ঞ, বুদ্ধি প্রতিবন্ধীর জন্য নিউরোলজিস্ট বা নিজ দায়িত্বে প্রতিবন্ধী প্রার্থীকে পরীক্ষা করে প্রতিবন্ধিতার স্বপক্ষে প্রত্যয়নপত্র প্রদান করবেন।

উল্লেখিত সময়ের মধ্যে কাগজপত্রসহ শ্রুতিলেখকের চাহিদা উল্লেখ করে আবেদন না করলে শ্রুতিলেখক নিয়োগ করা হবে না। শ্রুতি লেখকের জন্য আবেদনকারীকে কেবল বাংলাদেশ সরকারি কর্ম কমিশন থেকে অনুমোদিত শ্রুতি লেখকের সহায়তায় পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে