স্টেম (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত) বিষয়ে নারীদের বৃত্তি দেবে ব্রিটিশ কাউন্সিল। এই বৃত্তির আওতায় যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে স্টেম বিষয়ে বিশ্বের এক শর বেশি নারীকে সহায়তা করবে। এই বৃত্তির জন্য আবেদন করা যাবে আসন্ন ৩১ মার্চ পর্যন্ত।

ব্রিটিশ কাউন্সিল থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, এই বৃত্তি দক্ষিণ এশিয়া, পূর্ব এশিয়া, আমেরিকাসহ নির্দিষ্ট কিছু অঞ্চলের এক শরও বেশি নারীকে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি বা আর্লি অ্যাকাডেমিক ফেলোশিপ অর্জনের সুযোগ দেবে। যুক্তরাজ্যের ২৬টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অংশীদারির মাধ্যমে এই স্কলারশিপ স্কিমে টিউশন ফি, মাসিক উপবৃত্তি, ভ্রমণ খরচ, ভিসা ও স্বাস্থ্য বা হেলথ কভারেজ ফি অন্তর্ভুক্ত রয়েছে। ডিপেন্ডেন্ড আছে এমন নারীরাও এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন এবং অতিরিক্ত সহায়তা পেতে পারেন।

এতে আরও বলা হয়, ব্রিটিশ কাউন্সিল স্কলারশিপ ফর উইমেন ইন স্টেম যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল বা গণিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনে আগ্রহী নারীদের সহায়তা করে।

এ বিষয়ে ব্রিটিশ কাউন্সিলের রিজিওনাল ডিরেক্টর এডুকেশন সাউথ এশিয়া সালভাদর লোপেজ বলেন, ‘নারীদের শিক্ষা এবং অ্যাকাডেমিয়াসহ বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবনে লিঙ্গ ভারসাম্য বজায় রাখতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের লক্ষ্য নারীর ক্ষমতায়ন এবং যুক্তরাজ্য ও দক্ষিণ এশিয়ার মানুষের মধ্যে সম্পর্ক জোরদার করার মাধ্যমে এখানকার মানুষের জীবনে পরিবর্তন আনা।’

জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থার (ইউনেসকো) তথ্য মতে, বিশ্বের ৩০ শতাংশেরও কম নারী গবেষক রয়েছেন এবং মাত্র ৩০ শতাংশ নারী শিক্ষার্থী উচ্চশিক্ষায় স্টেম সংশ্লিষ্ট বিষয়গুলো বেছে নেন।

যুক্তরাজ্যের ১২টি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার নারীদের জন্য স্টেম (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, গণিত) বিষয়ে বিভিন্ন ধরনের প্রোগ্রাম অফার করছে। এই বছর দক্ষিণ এশিয়ার নারীদের জন্য ৬৫টি বৃত্তি রয়েছে, যা বাংলাদেশসহ সব দেশের জন্য উন্মুক্ত। এই অটাম সেশনে ১১৯ জন স্কলারের প্রথম ব্যাচ নির্বাচিত কোর্সে ভর্তি হয়েছেন।

বিস্তারিত www.britishcouncil.org/study-work-abroad/in-uk/scholarship-women-stem- এই ঠিকানায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে