চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তির আবেদনের কার্যক্রমের বিষয়ে গত ৭ মার্চ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাকক্ষে অনুষ্ঠিত ডিনস কমিটির সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  চবিতে এ বছর ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহণের সুযোগ থাকছে। এ বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় ২০২১ সালের এইচএসসি পাস করা শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন। অর্থাৎ শিক্ষার্থীরা পরপর দুইবার ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ পাচ্ছেন।

অনলাইনে আবেদন শুরুর তারিখ ও সময় : আগামী ২০ মার্চ ২০২৩, দুপুর ১২টা থেকে অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হবে।

অনলাইনে আবেদনের শেষ তারিখ : ৫ এপ্রিল ২০২৩ পর্যন্ত।

আবেদন ফি : ৯৫০ টাকা।

আসন সংখ্যা : ২০২৩ সালে ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে। এ বছর ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি ও কোটা ৭৩৭টি।

ভর্তি পরীক্ষা : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা শুরু হবে ১৬ মে এবং শেষ হবে ২৫ মে।

ইউনিটভিত্তিক আসন সংখ্যা ও আবেদনের যোগ্যতা : ‘এ’ ইউনিট : ‘এ’ ইউনিটের অধীনে রয়েছে চারটি অনুষদ। এগুলো হলো- বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদ। চার অনুষদে মোট সাধারণ আসন ১ হাজার ২১৪টি।

আবেদনের যোগ্যতা :  এসএসসি ও এইচএসসি (চতুর্থ বিষয়সহ) উভয় পরীক্ষায় মোট জিপিএ ৮.২৫। গত বছর ছিল ৮। এসএসসিতে ন্যূনতম ৪ ও এইচএসসিতে ৪ থাকতে হবে।

বি’ ইউনিট : কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ সব গ্রুপের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

আবেদনের যোগ্যতা :  মানবিক বিভাগ থেকে আসা শিক্ষার্থীদের আবেদনের ন্যূনতম যোগ্যতা এসএসসি ও এইচএসসিতে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.৫। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ন্যূনতম জিপিএ লাগবে ৮। এ ছাড়া ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্যও লাগবে জিপিএ ৮।

বি’ ইউনিট : ‘বি’ ইউনিটে বিভাগ রয়েছে মোট ১৩টি। ‘বি’ ইউনিটে (নাট্যকলা, চারুকলা ও সংগীত বিভাগ ছাড়া) মোট সাধারণ আসন ১ হাজার ২২১টি। সংগীত, চারুকলা ও নাট্যকলা বিভাগে ভর্তি পরীক্ষা দিতে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে বি-১ ইউনিটে আবেদন করতে হবে। এই উপ-ইউনিটে মোট সাধারণ আসন ১২৫টি।

সি’ ইউনিট : ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে মোট সাধারণ আসন ৪৪২টি। এখানে বিভাগ রয়েছে ছয়টি।

আবেদনের যোগ্যতা :  ‘সি’ ইউনিটে আবেদনের ন্যূনতম যোগ্যতা এসএসসি ও এইচএসসিতে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৮ থাকতে হবে।

ডি’ ইউনিট : সব গ্রুপের শিক্ষার্থীরাই ‘ডি’ ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। এখানে সমাজবিজ্ঞান অনুষদের ৯টি বিভাগ, আইন অনুষদের অধীনে থাকা আইন বিভাগ, ব্যবসায় প্রশাসনের অনুষদের সব বিভাগ রয়েছে। এ ছাড়া আছে জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ।

আবেদনের যোগ্যতা :  ‘ডি’ ইউনিটে আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি ও এইচএসসিতে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.৫ থাকতে হবে। এ ছাড়া শিক্ষা অনুষদভুক্ত ডি-১ উপ-ইউনিটে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে আবেদন করতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে