রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আগামী ১৫ মার্চ ২০২৩ দুপুর ১২টা থেকে ২৭ মার্চ ২০২৩ রাত ১২টা পর্যন্ত অনলাইনে প্রাথমিক আবেদন করতে পারবেন।

চূড়ান্ত আবেদনের সময়সীমা : প্রথম দফা-৯ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত, ২য় দফা-১৭ এপ্রিল থেকে ১৯ এপ্রিল পর্যন্ত, ৩য় দফা-২৬ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত, ৪র্থ দফা-১ মে থেকে ২ মে পর্যন্ত  চূড়ান্ত আবেদন করতে হবে।

ভর্তি পরীক্ষা  : আগামী ২৯ মে থেকে ৩১ মে পর্যন্ত ৩টি ইউনিটে আলাদাভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। প্রতিটি ইউনিটের পরীক্ষা ভর্তি ৪টি শিফটে (সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত, সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত, দুপুর ১ টা থেকে ২টা পর্যন্ত, বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত) অনুষ্ঠিত হবে।

ইউনিট পরিচিতি : ইউনিট- A :  কলা অনুষদ , আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, চারুকলা অনুষদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট।

ইউনিট- B : বিজনেস স্টাডিজ অনুষদ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট।

ইউনিট- C : বিজ্ঞান অনুষদ, জীব বিজ্ঞান অনুষদ, ভূ-বিজ্ঞান অনুষদ, কৃষি অনুষদ, প্রকৌশল অনুষদ, ফিশারীজ অনুষদ এবং ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদ।

আবেদনের যোগ্যতা : রাজশাহী বিশ্ববিদ্যালয় ১ বর্ষ স্নাতক সম্মান ভর্তির প্রাথমিক আবেদনের জন্য ২০২১ ও ২০২২ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা  তিন ইউনিটেই যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে।

A ইউনিট (মানবিক বিভাগ) :  মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র A ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/ সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩ সহ মোট জিপিএ ৭ থাকতে হবে।

B ইউনিট (বানিজ্য বিভাগ) :   বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র B ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫ সহ মোট জিপিএ ৭.৫ থাকতে হবে।

C ইউনিট (বিজ্ঞান বিভাগ) : বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র C ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫ সহ মোট জিপিএ  ৮ থাকতে হবে।

প্রাথমিক আবেদন শুরু : ১৫ থেকে ২৭ মার্চ ২০২৩।

চূড়ান্ত আবেদন : ৯ থেকে ১৫ এপ্রিল ২০২৩।

প্রাথমিক আবেদন ফি : ৫৫ টাকা।

চূড়ান্ত আবেদন ফি : ১১০০ টাকা

ভর্তি পরীক্ষার সময়সূচি : রাজশাহী বিশ্ববিদ্যালযয়ের তিন ইউনিটের ভর্তি পরীক্ষা মোট চারটি শিফটে অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার ভর্তিচ্ছু অংশগ্রহন করতে পারবেন।

         ইউনিট                           তারিখ

এ ইউনিট (মানবিক)                 ২৯ মে ২০২৩

বি ইউনিট (ব্যবসায়)                 ৩০ মে ২০২৩

সি ইউনিট (বিজ্ঞান)                 ৩১ মে ২০২৩

পরীক্ষা পদ্ধতি নম্বর বন্টন : ১০০ নম্বরের  MCQ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময়  ১ ঘন্টা। প্রতিটি ইউনিটে ৮০টি প্রশ্ন থাকবে। এমসিকিউ পরীক্ষায় পাশ নম্বর ৪০। প্রতি ৪টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে।

চূড়ান্ত আবেদন ফি : A ইউনিট (মানবিক বিভাগ) সর্বমোট ১৩২০টাকা, B ইউনিট (বানিজ্য বিভাগ) ১১০০ টাকা, C ইউনিট (বিজ্ঞান বিভাগ) ১৩২০ টাকা।

জেনে রাখুন : পরীক্ষার হলে কোনো ধরণের ইলেকট্রনিক ডিভাইস যেমন- মোবাইল ফোন, হেডফোন, ক্যালকুলেটর, মেমোরিযুক্ত ঘড়ি ইত্যাদি সঙ্গে আনা যাবে না।

অনলাইনে আবেদনের ঠিকানা : http://admission.ru.ac.bd

বিস্তারিত জানতে নিচের লিংকে ক্লিক করুন :

https://www.ru.ac.bd/wp-content/uploads/2023/03/Ist.-Admission-Notice_2022-2023.pdf

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে