সৌদি আরব ও বাংলাদেশ ভাতৃপ্রতিম দুই মুসলিম দেশের মধ্যে আগামী দিনে একটি অনুকূল বাণিজ্য ও বিনিয়োগের পরিবেশ নিশ্চিত করা সম্ভব হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি!

গত ১ মার্চ সৌদি বিনিয়োগ মন্ত্রী ইঞ্জিনিয়ার খালিদ আল ফালিহ’র সাথে তার কার্যালয়ে এক গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক আলোচনায় মিলিত হয়ে উপদেষ্টা এসব কথা বলেন। সৌদি বাণিজ্য মন্ত্রী এবং Saudi Basic Industries Corporation (SABIC)  সিইও-এর সাথে যৌথ বিনিয়োগে সৌদি আরবে প্রস্তাবিত ইউরিয়া সার কারখানা স্থাপন বিষয়ক আলোচনার ধারাবাহিকতায় বিনিয়োগ মন্ত্রীর সাথেও এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। উভয়ই একমত হ’ন যে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অধিকতর সম্প্রসারিত ও সুদৃঢ় হতে পারে এ ধরনের যৌথ উদ্যোগের ফলশ্রুতিতে। বাংলাদেশ এবং সৌদি আরব উভয় দেশেরই সার উৎপাদন ও ব্যাবস্থাপনায় যথেষ্ট অভিজ্ঞতা ও দক্ষতা রয়েছে বিধায় এতে দুই দেশই উপকৃত হবে।

‘ভিশন ২০৩০’ এর আওতায় সৌদি আরবের সাম্প্রতিক অভূতপূর্ব আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন উপদেষ্টা সালমান এফ রহমান এম পি।  একই সাথে বাংলাদেশ সরকারের বিনিয়োগ বান্ধব নীতি ও বিভিন্ন সুবিধা তুলে ধরে আরও বেশি সৌদি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহবান জানিয়েছেন তিনি।  প্রধানমন্ত্রীর উপদেষ্টা আশা প্রকাশ করেন যে আগামী দিনে দুদেশের মধ্যে বিনিয়োগ ও বাণিজ্য আরও বৃদ্ধি পাবে। সৌদি বিনিয়োগ মন্ত্রী এ সময় বাংলাদেশের ক্রমবর্ধমান উন্নয়নের উল্লেখ করে ভাতৃপ্রতিম বাংলাদেশের প্রতি সৌদি আরবের অব্যাহত সমর্থনের আশ্বাস পুনর্ব্যক্ত করেন।

এ সময় উপদেষ্টা সালমান এফ রহমান আগামী ১১-১৩ মার্চ ২০২৩ সময়ে ঢাকায় আয়োজিত বাংলাদেশ বিজনেস সামিটে সৌদি ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের যোগ দেয়ার আমন্ত্রণ জানিয়ে বলেন, “আশা করি এ সময় তাঁরা বাংলাদেশে বিনিয়োগের সুযোগগুলো খুঁজে পাবেন”। সৌদি বানিজ্য মন্ত্রীর নেতৃত্বে উচ্চ পর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদল উক্ত সামিটে যোগ দেবার কথা জানিয়ে তিনি সৌদি বিনিয়োগমন্ত্রী খালিদ আল ফালিহকেও বিজনেস সামিটে যোগ দেয়ার আমন্ত্রণ জানালে পূর্ব নির্ধারিত কর্মসূচির কারনে সামিটে যোগ দেয়ার অপারগতা জানিয়ে তিনি সৌদি বিনিয়োগ মন্ত্রণালয় হতে উচ্চ পর্যায়ের প্রতিনিধি পাঠানো হবে বলে জানান। উভয়ই আশা প্রকাশ করেন যে দুই ভাতৃপ্রতিম মুসলিম দেশের মধ্যে আগামী দিনে একটি অনুকূল বাণিজ্য ও বিনিয়োগের পরিবেশ নিশ্চিত করা সম্ভব হবে।

এ ছাড়াও সৌদি ইনড্রাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট ফান্ড এর সিইওসহ প্রিন্স সুলতান বিন খালিদ আল সৌদ এবং বিভিন্ন সৌদি বিনিয়োগকারীদের সাথে বাংলাদেশে সম্ভাব্য বৃহৎ বিনিয়োগ বিষয়ে বিস্তারিত আলোচনায় মিলিত হন উপদেষ্টা সালমান এফ রহমান।

এ বৈঠকে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, বিপিএম (বার), প্রতিনিধিদলের সদস্য এবং দূতাবাসের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে