বাংলাদেশে কার্যক্রম শুরু করেছে মালয়েশিয়ার শীর্ষ বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউসিএসআই ইউনিভার্সিটি। গত ১ মার্চ রাজধানীর একটি হোটেলে ভার্চুয়ালি ইউসিএসআই বাংলাদেশ ক্যাম্পাসের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

গত বছরের ১২ ডিসেম্বর প্রথম শাখা ক্যাম্পাস হিসেবে বাংলাদেশ সরকারের অনুমোদন লাভ করে ইউসিএসআই ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়টির অস্থায়ী ক্যাম্পাস রাজধানীর বনানীতে স্থাপন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়টি বর্তমানে বাংলাদেশ ছাড়াও মালয়েশিয়ার কুয়ালালামপুর, কুচিং এবং পোর্ট ডিকসনে তিনটি ক্যাম্পাস পরিচালনা করছে।

ইউসিএসআইয়ের বাংলাদেশ ক্যাম্পাসে আগামী সাত বছরে প্রায় ৫ হাজার শিক্ষার্থী ভর্তির আশা প্রকাশ করা হচ্ছে। এই সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়টি কমপক্ষে তিন একর জমিতে নির্মিত নিজস্ব ক্যাম্পাসে স্থানান্তরিত হবে।

অনুষ্ঠানে জানানো হয়, ঢাকার বনানীতে ৪৫ হাজার বর্গফুটের ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়টির ২৪টি ডিগ্রি ও মাস্টার্স প্রোগ্রাম রয়েছে। এরমধ্যে কম্পিউটার বিজ্ঞান, ব্যবসা, প্রকৌশল, স্থাপত্য, সামাজিক বিজ্ঞান ও ডিজাইনের বিষয়গুলো অন্যতম। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়টির কুয়ালালামপুর মূল ক্যাম্পাসে ১০০ বাংলাদেশি শিক্ষার্থী পড়াশোনা করছেন।

ইউসিএসআই বাংলাদেশ ক্যাম্পাসের চেয়ারম্যান মোল্লা ওয়াহিদুজ্জামান বলেন, আমি খুবই আনন্দিত যে বাংলাদেশে এই প্রথম পূর্ণাঙ্গ একটি বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়েছে। স্বাধীনতার পরে মুসলিম দেশ হিসেবে মালয়েশিয়াই প্রথম বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছিল। দেশে তাদের এ ক্যাম্পাস স্থাপন দুই দেশের সম্পর্ককে আরও গতিশীল করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রো-চ্যান্সেলর টুংকু জাইন আল-আবিদিন, বাংলাদেশে মালয়েশিয়া দূতাবাসের রাষ্ট্রদূত হাজনা মো. হাশিম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের মহাপরিচালক মো. নাজমুল হুদা, বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ক্যাম্পাসের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আরিফুল বারী মজুমদার, পরিচালক মো. আফজাল হোসেন, পরিচালক আনিজা পারভীন, উপ-উপাচার্য ড. সিতি হামিসাহ বিনতি তাপসির ও বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ক্যাম্পাসের স্ট্র্যাটেজিক কনসালটেন্ট শাহীন রেজা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে