ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে।

অনলাইনে আবেদন শুরু :  ২৭ ফেব্রুয়ারী ২০২৩ (বিকেল ৫টা থেকে)।

অনলাইনে আবেদনের শেষ তারিখ :  ২০ মার্চ ২০২৩ (রাত ১১:৫৯ টা পর্যন্ত)।

অনলাইনে আবেদনের ঠিকানা : admission.eis.du.ac.bd

ভর্তি পরীক্ষার সময়সূচি : ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৪টি বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবেদনের সময় যেকোনো একটি বিভাগ বেছে নিতে হবে।

ইউনিট তারিখ সময়
কলা, আইন ও সামাজিক ইউনিট ৬ মে ২০২৩ সকাল ১১টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
বিজ্ঞান ইউনিট ১২ মে ২০২৩ সকাল ১১টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
ব্যবসায় শিক্ষা ইউনিট  ১৩ মে ২০২৩ সকাল ১১টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
চারুকলা ইউনিট ২৯ এপ্রিল ২০২৩ সকাল ১১টা থেকে ১১.৩০ মিনিট পর্যন্ত

 

আবেদনের যোগ্যতা : প্রার্থীকে অবশ্যই ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে এসএসসি বা সমানের পরীক্ষায় পাশ করতে হবে । শুধু ২০২২ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা আবেদন করতে পারবেন। বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য ভিন্ন ভিন্ন যোগ্যতা থাকা প্রয়োজন ।

বিজ্ঞান ইউনিট : বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে । তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের মানবিক ও বানিজ্য শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩) থাকতে হবে।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট : উচ্চ মাধ্যমিক বোর্ডের মানবিক শাখায় এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের সাধারণ শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান ও বানিজ্য শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৮ (আলাদাভাবে ন্যূনতম ৩.৫) এবং বানিজ্য শাখার জন্য ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩) থাকতে হবে।

ব্যবসায় শিক্ষা ইউনিট : উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের ব্যবসায় শিক্ষা শাখায় ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান ও মানবিক শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৮ (আলাদাভাবে ন্যূনতম ৩.৫) এবং মানবিক শাখার জন্য ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩) থাকতে হবে।

চারুকলা ইউনিট : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার যে কোন শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক /সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৬.৫ হতে হবে (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩ থাকতে হবে)।

ভর্তি পরীক্ষার মানবণ্টন : ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে । এমসিকিউ পরীক্ষার নম্বর ৬০। লিখিত পরীক্ষার নম্বর ৪০। এমসিকিউ ও লিখিত পরীক্ষার জন্য আলাদাভাবে ৪৫ মিনিট সময় বরাদ্দ থাকবে ।

ইউনিট এমসিকিউ পরীক্ষা লিখিত পরীক্ষা
নম্বর সময় নম্বর সময়
বিজ্ঞান ইউনিট ৬০ ৪৫ মিনিট ৪০ ৪৫ মিনিট
কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট ৬০ ৪৫ মিনিট ৪০ ৪৫ মিনিট
ব্যবসায় শিক্ষা ইউনিট ৬০ ৪৫ মিনিট ৪০ ৪৫ মিনিট
চারুকলা ইউনিট ৪০ (সাধারণ জ্ঞান) ৩০ মিনিট ৬০ (অংকন) ৬০ মিনিট

জেনে রাখুন : ভর্তি পরীক্ষা কেন্দ্রে  মোবাইল ফোন, ক্যালকুলেটর, যেকোনো ধরণের ইলেক্টিক ডিভাইজ সম্বলিত ঘড়ি ও কলম ব্যবহার করা সম্পূর্ণ নিষেধ।

জিপিএ নম্বর : এসএসসি ও এইচএসসি বা সমমানের ফলাফলের (জিপিএ) উপর ২০ নম্বর নির্ধারন করা হয়েছে।

বিস্তারিত জানতে নিচের লিংকে ক্লিক করুন :

https://ssl.du.ac.bd/public/images/2022-2023%20Admission%20Circular_1676185644.pdf

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে