দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ইউনিভার্সিটিতে আজ মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে বিইউ’র উদ্যোগে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন এবং আলোচনা সভার আয়োজন করা হয়।

আজ সকালে বিইউ সংলগ্ন শহীদ মিনারে বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মো: জাহাঙ্গীর আলমের নেতৃত্বে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে কর্মসূচি শুরু হয়। এছাড়া জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত রাখা হয়।

দিবসটি উদযাপনের অংশ হিসেবে পরে বাংলাদেশ ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের সভাকক্ষে মহান ভাষা আন্দোলনের তাৎপর্য শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিইউ’র ইংরেজি বিভাগের প্রধান শেখ আলাউদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মো: জাহাঙ্গীর আলম। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন অর্থনীতি বিভাগের প্রধান প্রফেসর ড. মো: তাজুল ইসলাম, সিএসই বিভাগের প্রধান সাদিক ইকবাল, সোসিওলজি বিভাগের প্রধান ড. এম এম এনামুল আজিজ, ইইই বিভাগের প্রধান মো: মুহাইমিন, গণিত বিভাগের প্রধান উম্মে কুলসুম সালমাসহ অন্যান্য বিভাগীয় প্রধান ও উর্ধতন কর্মকর্তারা।

অনুষ্ঠানে বক্তারা বলেন, একুশে ফেব্রুয়ারি  আমাদের জাতীয় জীবনে একটি অন্যতম গুরুত্বপূর্ণ দিন। এ দিনটি আমাদেরকে অন্যায়, অবিচার, অত্যাচার ও শোষণের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার প্রেরণা যোগায়। তাই মাতৃভাষা বিকাশ ও উন্নয়ন সাধনে আমাদের আরো সক্রিয় হওয়া উচিত। বক্তারা নতুন প্রজন্মকে তাদের নিজস্ব সংস্কৃতি এবং মাতৃভাষার প্রতি আরো বেশি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানান এবং একুশের চেতনাকে বুকে ধারন করার পরামর্শ দেন। অনুষ্ঠানে ছাত্রছাত্রী, শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে