জনগণের পাঠ্যাভ্যাস বৃদ্ধি, তাদের গ্রন্থাগারমুখী করা এবং জনগণের বিশ্ববিদ্যালয় ও মননশীল সমাজ গঠনের কেন্দ্রবিন্দু হিসেবে গ্রন্থাগারের ভূমিকাকে দৃঢ় করার লক্ষ্যে আজ রোববার (৫ ফেব্রুয়ারি) দেশব্যাপী পালিত হচ্ছে ‘জাতীয় গ্রন্থাগার দিবস-২০২৩’। ‘সুবর্ণজয়ন্তীর অঙ্গীকার, ডিজিটাল গ্রন্থাগার’ প্রতিপাদ্য নিয়ে এবারের আয়োজন। দিবসকে কেন্দ্র করে দেশজুড়ে নেয়া হয়েছে বিভিন্ন কর্মসূচি। আর এর অংশ হিসেবে রাজধানীর প্রাণকেন্দ্রে অবস্থিত বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘সোনারগাঁও ইউনিভার্সিটি’র গ্রীন রোডের ক্যাম্পাসে আজ রোববার (৫ ফেব্রুয়ারি) আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আলোচনা সভার প্রধান অতিথি সোনারগাঁও ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো: আবুল বাশার শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন। তিনি বলেন, একমাত্র জ্ঞান চর্চার মাধ্যমেই সম্ভব আলোকিত ও স্মার্ট সমাজ বিনির্মাণ।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য প্রফেসর শামীম আরা হাসান। সভাপতির বক্তব্যে তিনি শিক্ষার্থীদের বই আর জ্ঞানের নেশায় আসক্ত হওয়ার আহ্বান জানান। তিনি আরও বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট লাইব্রেরি গড়ে তোলা যেমন জরুরি, তেমনই যোগাযোগ বাড়ানো উচিত বইয়ের সাথে।

দিবসটিকে কেন্দ্র করে সোনারগাঁও ইউনিভার্সিটি আয়োজন করে এক কুইজ প্রতিযোগীতার। আলোচনা পর্ব শেষে কুইজ প্রতিযোগীতায় বিজয়ী পাঁচ শিক্ষার্থীর হাতে পুরস্কার তুলে দেয়া হয়। শিক্ষার্থীদের মাঝে জ্ঞান চর্চা ও বই পড়ার প্রতি আগ্রহ বাড়াতে পুরস্কার হিসেবেও দেয়া হয় বই।

এসইউ’র  ছাত্র কল্যাণ বিভাগের পরিচালক কাজী জুলকারনাইন সুলতান আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসইউ’র প্রাক্তন ট্রেজারার ও ব্যবসায় প্রশাসনের প্রফেসর মো: আল-আমিন মোল্লা, কলা ও মানবিক অনুষদের ডিন প্রফেসর ড. এম এ মাবুদ, ব্যবসায় অনুষদের ডিন প্রফেসর আবুল কালাম, রেজিস্ট্রার এস, এম, নূরুল হুদা এবং লাইব্রেরিয়ান মো: ফজলুল কাদের চৌধুরী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে