নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষকদের প্রশিক্ষণের আওতায় আনার উদ্যোগ নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। চলতি ফেব্রুয়ারি মাসেই প্রশিক্ষণের কার্যক্রম শুরু হবে।

জানা গেছে, চলতি বছরের শুরু থেকে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের তিনটি শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হয়েছে। প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে চালু হওয়া এ শিক্ষাক্রমের বিষয়ে শিক্ষকদের সরাসরি ও অনলাইনে প্রশিক্ষণ কার্যক্রম শুরু করা হয়। গত বছরের ২৭ ডিসেম্বর অনলাইনে শিক্ষক প্রশিক্ষণ শুরু হয়। এরপর গত ৬ জানুয়ারি থেকে সরাসরি প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়। ১৫ জানুয়ারি পর্যন্ত ছুটির দিনগুলোতে মোট পাঁচদিন প্রশিক্ষণ দেয়া হয়। এরপর দ্বিতীয় দফায় ২০-২৪ জানুয়ারি পর্যন্ত বাদ পড়া শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হয়। সহকারী শিক্ষকদের প্রশিক্ষণ হলেও এর বাইরে ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা। নতুন শিক্ষাক্রম সর্ম্পকে কোনো ধারণা না থাকায় তারা শিক্ষকদের দিক নির্দেশনা দিতে পারছিলেন না।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) মাধ্যমিক শিক্ষকদের প্রশিক্ষণ দেয়ার দায়িত্বে রয়েছে। মাউশির পরিচালক (প্রশিক্ষণ) অধ্যাপক প্রবীর কুমার ভট্টাচার্যকে সাময়িকভাবে অতিরিক্ত দায়িত্ব হিসেবে নতুন শিক্ষাক্রম ডিসেমিনেশন স্কিমের পরিচালকের দায়িত্ব দেয়া হয়েছিল। পরে গত ২৪ জানুয়ারির এক প্রজ্ঞাপনে নতুন পরিচালক করা হয়েছে তিতুমীর কলেজের বাংলা বিভাগের সাবেক প্রধান অধ্যাপক সৈয়দ মাহফুজ আলীকে। এখনও তিনি কাজে যোগ দেননি। নতুন পরিচালক কাজ শুরু করলে ফেব্রুয়ারির মধ্যে প্রধান শিক্ষকদের প্রশিক্ষণ শুরু হতে পারে।

এ বিষয়ে মাউশির পরিচালক (প্রশিক্ষণ) প্রবীর কুমার ভট্টাচার্য বলেন, প্রধান শিক্ষকদের ফেব্রুয়ারিতে প্রশিক্ষণের আওতায় আনা হবে। ধাপে ধাপে ৩২ হাজার প্রধান শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে