ভারতের মুম্বাইয়ে নারী ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সম্প্রচার স্বত্বের নিলাম গত ১৬ জানুয়ারি অনুষ্ঠিত হয়ে গেলো। আগামী ৫ বছরের (২০২৩–২০২৭) চক্রে নারীদের এ আইপিএলের সম্প্রচার স্বত্ত্ব পেয়েছে ভারতের ভায়াকম ১৮ মিডিয়া প্রাইভেট লিমিটেড। মেয়েদের ফ্র্যাঞ্চাইজি এই ক্রিকেট লিগ পাঁচ বছরে সম্প্রচারের বিনিময়ে ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) ৯৫১ কোটি রুপি দেবে ভায়াকম ১৮।

গত ১৬ জানুয়ারি এক টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করেছেন বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) সচিব জয় শাহ।

মুকেশ আম্বানির কোম্পানিকে এই স্বত্ব কেনার জন্য খরচ করতে হয়েছে ৯৫১ কোটি রুপি। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১২১০ কোটি ২৬ লাখ টাকা। পাঁচ বছর চক্রে মেয়েদের আইপিএলের ১টি ম্যাচের মূল্য দাঁড়াচ্ছে ৭.০৯ কোটি রুপি। বাংলাদেশি মুদ্রায় যা ৯ কোটি ১২ লাখ ৬৯ হাজার ৬৫ টাকা।

ক্রিকইনফো জানিয়েছে, এই নিলামের জন্য যে ৮টি প্রতিষ্ঠান দরপত্র কিনেছিল, তার মধ্যে ২টি প্রতিষ্ঠান নিলামে অংশ নিয়েছে। ভায়াকম ১৮ ও ডিজনিস্টার। টিভি ও ডিজিটাল প্লাটফর্মের আওতাধীন এই সম্প্রচার চুক্তি। প্রচার করা হবে ভারতসহ বিশ্বব্যাপী। গত বছর জুনে ৫ বছরের জন্য ছেলেদের আইপিএলের সম্প্রচার স্বত্ত্ব বিক্রি হয়েছে ৩৮ হাজার ৩৯০ কোটি রুপিতে। ম্যাচপ্রতি এসেছে ৫৮ কোটি রুপি।

ক্রিকইনফো আরও জানিয়েছে, চক্রের প্রথম তিন বছরে মৌসুমপ্রতি ২২ ম্যাচ ধরে ম্যাচ প্রতি ৭.০৯ কোটি রুপি আয়ের হিসেব করা হয়েছে। ২০২৬ সাল থেকে মৌসুমপ্রতি ৩৪ ম্যাচ করে হতে পারে। তা নির্ভর করছে টুর্নামেন্টটির পারফরম্যান্সের ওপর। তখন আরও ১টি ফ্র্যাঞ্চাইজির সংখ্যা বাড়াতে পারে বিসিসিআই।

৫ দল নিয়ে আগামী ৫ মার্চ থেকে এই টুর্নামেন্ট শুরু হওয়ার কথা। ফ্র্যাঞ্চাইজি এখনো ঠিক হয়নি। ছেলেদের আইপিএলের দলগুলোই মেয়েদের আইপিএলে ফ্র্যাঞ্চাইজি নেওয়ার আগ্রহ প্রকাশ করে দরপত্র জমা দিয়েছে। ২৩ জানুয়ারি এই দরপত্র জমা দেওয়ার শেষ দিন। ১০ বছরের (২০২৩-২০৩২) জন্য এই ফ্র্যাঞ্চাইজি কিনতে পারবেন আগ্রহীরা। চূড়ান্ত ফ্র্যাঞ্চাইজিগুলোর নাম ২৫ জানুয়ারি জানানো হবে।

২০১৮ সাল থেকে ভারতে শুরু হওয়া ‘উইমেনস টি-টোয়েন্টি চ্যালেঞ্জ’কে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট বানিয়ে চলতি বছর প্রথমবারের মতো নারীদের আইপিএল শুরু হবে। এটির নাম হবে ‘উইমেনস আইপিএল।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে