ইউরোপিয়ান ইউনিয়ন এবং এশিয়াকানেক্টের অর্থায়নে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে  ‘ডেভেলাপমেন্ট অব এডভান্সড সিকিউরিটি  প্রোফেশনালস  ইন বাংলাদেশ’ প্রজেক্টের কার্যক্রম গত ৬ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্মেলন কক্ষে উদ্বোধন করা হয়। উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য  প্রফেসর ড. এম লুৎফুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন BdREN-এর চিফ এক্সিকিউটিভ অফিসার মোহাম্মদ তাওরিত, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি অনুষদের ডীন প্রফেসর ড. মো. ফখরে হোসেন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক  ড. তৌহিদ ভূঁইয়া এবং রেজিস্ট্রার  ড. মোহাম্মদ নাদির বিন আলী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রজেক্টের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর এবং সেন্টার ফর ইন্টেলিজেন্ট কম্পিউটংয়ের ডিরেক্টর অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন।

প্রধান অতিথি প্রফেসর ড. এম লুৎফুর রহমান তাঁর বক্তব্যে চতুর্থ শিল্প-বিপ্লবের এ যুগে সাইবার নিরাপত্তার প্রয়োজনীয়তার বিষয়টি তুলে ধরে এ সেক্টরে দক্ষ জনবল তৈরির ব্যাপারে গুরুত্ব আরোপ করেন এবং এ ধরনের একটি সময়োপযোগী প্রজেক্ট বাস্তবায়নের উদ্যোগ নেওয়ায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

প্রোজেক্টের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর অধ্যাপক আরেফিন তাঁর বক্তব্যে টেকসই ডিজিটাল বাংলাদেশ এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য সরকারের গৃহীত পদক্ষেপসমূহের ভূয়সী প্রসংশা করে সাইবার সিকিউরিটির বিষয়কে অগ্রাধিকারে রেখে সাইবার পলিসি প্রণয়নের উপর গুরুত্ব আরোপ করেন।

উল্লেখ্য,  এই প্রজেক্টের অধীনে  বাংলাদেশে পাঁচটি ভিন্ন লোকেশনে সাইবার নিরাপত্তা বিষয়ক প্রফেশনাল ট্রেনিং যথা- EC-Council Certified Ethical Hacker (CEH), CompTIA Cyber Security Analyst (CySA+), Certified Information Systems Security Professional (CISSP), Certified Information Systems Auditor (CISA) এবং CyberSAFE (Securing Assets for the end User) ওয়ার্কশপের আয়োজন করা হবে।

উল্লেখ্য, ইতিমধ্যে ঢাকা অঞ্চলে EC-Council Certified Ethical Hacker (CEH)-এর ট্রেনিং কার্যক্রম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শুরু হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে