জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অধিভুক্ত কলেজ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের মূল সনদ উত্তোলনের আবেদন শুরু হয়েছে। শিক্ষার্থীরা অনলাইনে নির্ধারিত ফরম পূরণ করে এ সনদ প্রাপ্তির আবেদন করতে পারবেন। আবেদন করার ১৫ দিনের মধ্যে ফি জমা না দিলে আবেদনটি বাতিল হয়ে যাবে বলে জানানো হয়েছে। তবে থাকছে না সরাসরি আবেদনের সুযোগ।

সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামানের স্বাক্ষর করা এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অধিভুক্ত কলেজ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের মূল সনদ উত্তোলনের আবেদন অনলাইনে (http://103.113.200.36/%20PAMS%20/%20ServiceLogin.aspx)

গ্রহণ করা হচ্ছে। অনলাইনে আবেদনের জন্য নিম্নোক্ত নির্দেশনা অনুসরণ করার জন্য অনুরোধ করা হলো।

নির্দেশনাসমূহ :  ১. মূল সনদ প্রাপ্তির জন্য যথাযথভাবে আবেদন ফরমটি পূরণ করুন। আবেদন ফরম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

২. ২০০১ সালের পূর্বে উত্তীর্ণ শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড, প্রবেশপত্র ও সাময়িক সনদের স্ক্যান করা ফাইল (পিডিএফ) আবেদনের সঙ্গে সংযুক্ত করতে হবে। তবে ২০০১ সাল বা এর পরে উত্তীর্ণ শিক্ষার্থীদের শুধু সাময়িক সনদের স্ক্যান করা ফাইল (পিডিএফ) সংযুক্ত করলেই চলবে। আবেদনকারীকে তার ছবি স্ক্যান করে সংযুক্ত করতে হবে।

৩. আবেদনকারীর নিজস্ব মোবাইল নাম্বার ও ই-মেইল অ্যাড্রেস ব্যবহার করতে হবে।

৪. প্রত্যেকটি মূল সনদের জন্য পৃথক আবেদন করতে হবে (যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে একাধিক ডিগ্রি সম্পন্ন করে থাকেন)।

৫. আবেদনের ফি’র পে-স্লিপ ডাউনলোড করে নিকটস্থ সোনালী ব্যাংকের যেকোনো শাখায় ফি এর টাকা জমা দেওয়া যাবে। এছাড়া সোনালী ব্যাংকের পেমেন্ট গেটওয়ের অন্তর্ভুক্ত বিভিন্ন কার্ড, মোবাইল ব্যাংকিং অথবা সোনালী ব্যাংকের অনলাইন পেমেন্ট অপশন ব্যবহার করে ফি জমা দেওয়া যাবে। তবে যেভাবেই পেমেন্ট করুন না কেন আবেদনের সময় সফটওয়্যারে উল্লিখিত ট্রানজেকশন আইডি সংরক্ষণ করুন। কারণ মূল সনদ সংগ্রহের সময় এ ট্রানজেকশন আইডি দেখাতে করতে হবে।

৬. আবেদন করার ১৫ দিনের মধ্যে ফি জমা দিতে হবে। অন্যথায় আবেদনটি বাতিল হয়ে যাবে।

৭. ফি জমা দেওয়ার সঙ্গে সঙ্গে আবেদনটি সক্রিয় হয়ে যাবে। মূল সনদ প্রস্তুত হওয়ার পর এসএমএসের মাধ্যমে জানানো হবে। আবেদনকারী চাইলে সফটওয়্যারে লগইন করেও আবেদনের সর্বশেষ অবস্থা জানতে পারবেন। আবেদনের হার্ডকপি জমা দেয়ার জন্য বিশ্ববিদ্যালয়ে আসার কোনো প্রয়োজন নেই।

৮. মূল সনদ সংগ্রহের সময় সাময়িক সনদের মূল কপি ও ফি জমা দেওয়ার রশিদ অবশ্যই জমা দিতে হবে। সাময়িক সনদের মূল কপি ফেরৎ না দিলে মূল সনদ দেওয়া হবে না।

৯. মূল সনদ সংগ্রহের স্থান জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়ান স্টপ সার্ভিস সেন্টার। নিজের মূল সনদ নিজে সংগ্রহ করুন। একান্ত অপারগ হলে সম্মতিপত্রসহ (অথোরাইজেশন লেটার) প্রতিনিধির মাধ্যমেও সংগ্রহ করা যাবে।

এতে আরও বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ে এসে সরাসরি কোনো আবেদন করা যাবে না। আবেদন করার জন্য বা আবেদনের হার্ডকপি জমা দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ে আসার কোনো প্রয়োজন নেই। সার্ভিস গ্রহণে কোনো সমস্যার সম্মুখীন হলে কর্তৃপক্ষের সঙ্গে সরাসরি যোগাযোগ করুন। কারো প্ররোচনায় কোনো ধরনের লেনদেন না করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

বিস্তারিত জানতে নিচের লিংকে ক্লিক করুন :

https://www.nu.ac.bd/uploads/notices/notice_683_pub_date_04012023.pdf

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে