ভারত ও পাকিস্তানের ক্রিকেট দল আবারও আগামী সেপ্টেম্বরে মুখোমুখি হচ্ছে। গত বছর ২০ ওভারের এশিয়া কাপের ম্যাচ দিয়ে মুখোমুখি হয়েছিল ভারত ও পাকিস্তানের ক্রিকেট দল । এ বছর বিশ্বকাপ হবে ৫০ ওভারের। সে কারণে এশিয়া কাপও হবে ৫০ ওভারের। বিশ্বকাপের আগে সেপ্টেম্বরে এশিয়া কাপ হওয়ার কথা। সেই মেগা টুর্নামেন্টে পুনরায় একই গ্রুপে রয়েছে ভারত এবং পাকিস্তান। টুইট করে এমন কথাই জানিয়েছেন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি জয় শাহ।

জয় শাহ ৫ জানুয়ারি টুইট করে ২০২৩ এবং ২০২৪ সালে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের ক্রিকেট ক্যালন্ডার প্রকাশ করেছেন। সেখানে দেখা যাচ্ছে, চলতি বছর সেপ্টেম্বর মাসে এশিয়া কাপ অনুষ্ঠিত হবে। সেই টুর্নামেন্টে ভারতের সাথে একই গ্রুপে রয়েছে পাকিস্তান। ভারত এবং পাকিস্তানের গ্রুপে আরেকটি দল আসবে বাছাই পর্ব থেকে। অর্থাৎ গ্রুপ পর্বেই মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। অন্য গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং আফগানিস্তান। অর্থাৎ এ বছরও গতবারের মতোই গ্রুপ বিন্যাস হয়েছে।

এশিয়া কাপ এবং বিশ্বকাপ মিলিয়ে গত কয়েক মাসে ৩ বার মুখোমুখি হয়েছে দু’দল। দু’বার এশিয়া কাপে এবং একবার বিশ্বকাপে। এর মধ্যে দুটি ম্যাচে জিতেছে ভারত। পাকিস্তান জিতেছে একটি। সেপ্টেম্বরে ফের দু’দেশ মুখোমুখি হবে।

ভারত-পাকিস্তানের শেষ তিনবারের সাক্ষাৎকারই ছিল টি-২০ ফরম্যাটে। দীর্ঘদিন বাদে ৫০ ওভারের ফরম্যাটে মুখোমুখি হবে রোহিত শর্মা ও বাবর আজমরা। গত বছর এশিয়া কাপ হয়েছিল টি-২০ ফরম্যাটে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে