বছরের শেষে এসে বর্ষসেরা ক্রিকেটারের জন্য মনোনীত খেলোয়াড়দের তালিকা প্রকাশ করলো আইসিসি।

বর্ষসেরা ক্রিকেটারের স্যার গারফিল্ড সোবার্স ট্রফির মনোনীত হয়েছেন চারজন পুরুষ ক্রিকেটার ও চারজন নারী ক্রিকেটার। পুরুষ ক্রিকেটারের তালিকায় আছেন ইংল্যান্ড, পাকিস্তান ও নিউজিল্যান্ডের টেস্ট অধিনায়ক। বেন স্টোকস, বাবর আজম ও টিম সাউদির সাথে তালিকায় স্থান পেয়েছেন জিম্বাবুয়ের অলরাউন্ডার সিকান্দার রাজা। মেয়েদের তালিকায় ইংল্যান্ডের ন্যাট সিভার ও ভারতের স্মৃতি মান্ধানার সঙ্গে আছেন নিউজিল্যান্ডের অ্যামেলিয়া কার ও অস্ট্রেলিয়ার বেথ মুনি।

বাবর আজম এ বছর তিন সংস্করণ মিলিয়ে ২৫৯৮ রান করেছেন। একমাত্র ক্রিকেটার হিসেবে চলতি বছরে ২ হাজারের বেশি রান করেছেন পাকিস্তানের অধিনায়ক। ৫৪.১২ গড়ে ব্যাট করে আটটি সেঞ্চুরির সঙ্গে করেছেন ১৭টি ফিফটি। ২০০৯ সালের পর এবারই প্রথম তার নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খেলেছে পাকিস্তান।

আন্তর্জাতিক ক্রিকেটে এ বছরে সবচেয়ে বড় চমক সিকান্দার রাজা। জিম্বাবুয়ের এ অলরাউন্ডার এ বছর ব্যাট ও বল হাতে দুর্দান্ত সব সাফল্য এনে দিয়ে দলকে বিশ্বমঞ্চে আবারও তুলে ধরেছেন। সব মিলিয়ে ২০২২ সালে ১৩৮০ রানের পাশাপাশি এ অলরাউন্ডার নেন ৩৩টি উইকেট। টি-টোয়েন্টি ও ওয়ানডে-দুই সংস্করণেই করেন ৬০০-এর বেশি রান। এছাড়াও টি-টোয়েন্টিতে এই বছর ১৫০-এর ওপর স্ট্রাইক রেটে ব্যাটিং করেছেন রাজা, বোলিংয়ে ওভারপ্রতি খরচ করেছেন মাত্র ৬.১৩ করে রান।

বছরের শেষদিকে এসে নিউজিল্যান্ডের টেস্ট অধিনায়কত্ব পেয়েছেন টিম সাউদি। এর আগে তিন ধরনের কিকেটে ৩১ ম্যাচে ৬৫ উইকেট নেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে দলকে সেমিফাইনালে তুলতে বড় ভূমিকা ছিল সাউদির। বছরটা স্মরণীয় ছিল স্টোকসের জন্যও। এ বছর তার অধিনায়কত্বে  ১০টি টেস্টের ৯টিতেই জিতেছে ইংল্যান্ড। তিনি আক্রমণাত্মক ক্রিকেট খেলে টেস্ট ক্রিকেটের পুরো ধরনটাই বদলে দিয়েছেন । টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডকে শিরোপা জেতাতে বড় ভূমিকা রেখেছেন স্টোকস।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে