সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি (জিএসটি) গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রাথমিক ভর্তি প্রক্রিয়ার পঞ্চম পর্যায়ের কার্যক্রম শুরু হয়েছে।

গত ১৪ ডিসেম্বর থেকে শুরু হওয়া এ কার্যক্রম চলবে আগামী শুক্রবার (১৬ ডিসেম্বর) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। জিএসটির https://gstadmission.ac.bd/ ওয়েবসাইটের মাধ্যমে আবেদন সম্পন্ন করতে হবে।

গত ১৩ ডিসেম্বর জিএসটি ভর্তি সংক্রান্ত টেকনিক্যাল কমিটির বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদনকারী তার মেধাস্কোর ও বিভাগ পছন্দক্রম অনুযায়ী আবেদনকৃত প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতকৃত মেধাক্রম অনুসারে একটি নির্দিষ্ট বিভাগে প্রাথমিক ভর্তির জন্য মনোনীত হবেন। এ ব্যাপারে বিস্তারিত স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হবে। এ পর্যায়ে যেসব আবেদনকারী প্রথমবার প্রাথমিক ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন, শুধুমাত্র তাদের ভর্তির ক্ষেত্রে নিম্নের সময়সূচি অবশ্যই মানতে হবে।

গত ১৪ ডিসেম্বর দুপুর ১২টা থেকে শুরু হওয়া এ কার্যক্রম আগামী ১৬ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে অনলাইনে প্রাথমিক ভর্তি প্রক্রিয়া ও ভর্তি ফি পাঁচ হাজার টাকা প্রদান সম্পন্ন করতে হবে। মূল কাগজপত্র বুধবার দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা এবং ১৫ ও ১৭ নভেম্বর সকাল ৯টা হতে সন্ধ্যা ৬টার মধ্যে জমা দিতে হবে। এসএসসি ও এইচএসসি/সমমান পরীক্ষার মূল নম্বরপত্র আবেদনকারী যে বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি হচ্ছেন সেই বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে, অন্যথায় প্রথমিক ভর্তি বাতিল হয়ে যাবে।

এতে আরও বলা হয়, মূল নম্বরপত্র আবেদনকারীর নাম জিএসটি রোল নম্বর লিখে এ-ফোর সাইজের খামে জমা দিতে হবে। আগামী ১৬ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ থাকবে বলে সেদিন কাগজপত্র জমা দেওয়া যাবে না।

আবেদনকারী প্রথমবার এক বা একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য নির্বাচিত হলে তাকে অবশ্যই তার পছন্দ অনুযায়ী একটি বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি সম্পন্ন করতে হবে। প্রাথমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন না করলে পরবর্তীতে জিএসটি গুচ্ছভুক্ত কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবেন না।

জিএসটিভুক্ত কোনো বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে প্রাথমিক ভর্তি সম্পন্ন করে থাকলে পুনরায় ভর্তি হতে হবে না। কোন আবেদনকারী একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি থাকা অবস্থায় অন্য এক বা একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য মনোনীত হলে তার পছন্দমত অন্য বিশ্ববিদ্যালয়ে মাইগ্রেশন করতে পারবেন। ইতোমধ্যে যেসব বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন, পরবর্তী পর্যায়ে আর কখনো সেসব বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচনা করা হবে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে