কাতার বিশ্বকাপে রেফারিদের হাতের ঘড়ি শুধু সময় দেখার জন্য নয়। কাতার বিশ্বকাপে রেফারিদের হাতে সুইজারল্যান্ডের হাবলটের তৈরি যে ঘড়ি দেখা যাচ্ছে, তার একেকটির দাম ৫,৪৮০ ডলার বা বাংলাদেশী টাকায় প্রায় ৬ লাখ টাকা।

রেফারিদের ঘড়ি এখন আগের থেকে অনেক উন্নত। বিশ্বকাপে যারা রেফারিং করছেন, তাদের ঘড়িতে রয়েছে অত্যাধুনিক প্রযুক্তি। রেফারিদের ঘড়িতে রয়েছে একাধিক চিপ। যার মাধ্যমে তথ্য পাঠানো যায় প্রতি মুহূর্তে। অফসাইড হলে, বল গোল লাইন পেরিয়ে গেলে, ভিআরের রেফারিরা কোনও নির্দেশ দিলে সঙ্গে সঙ্গে ঘড়ি কেঁপে উঠছে। ঘড়িতে নির্দেশ পেয়ে রেফারিরা খেলা থামিয়ে দিচ্ছেন। এছাড়া কোনও ফুটবলার সম্পর্কে তথ্য দরকার হলে সেটাও এই ঘড়ির মাধ্যমে সহজেই পাচ্ছেন রেফারিরা। বাজারে পাওয়া যায় এমন দামি স্মার্টওয়াচ থেকেও এই ঘড়িতে বেশি প্রযুক্তি রয়েছে।

কাতারে আসা ভিভিআইপি অতিথি এবং প্রাক্তন ফুটবলারদেরও এই ঘড়ি উপহার দেওয়া হয়েছে। সাধারণ কোনো মানুষ চাইলেও এই ঘড়ি কিনতে পারবেন না।

উল্লেখ্য, কাতার বিশ্বকাপে মোট ১২৯ জন ম্যাচ পরিচালক রয়েছেন। তার মধ্যে ৩৬ জন রেফারি, ৬৯ জন সহকারী রেফারি এবং ২৪ জন ভিআর রেফারি। ৬ জন মহিলা রেফারিও রয়েছেন। প্রত্যেক রেফারিকেই এই বিশেষ ঘড়ি দেওয়া হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে