এশিয়া প্যাসিফিক ডাউন সিনড্রোম ফেডারেশন এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর একটি ফেডারেশন যেখানে ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের উন্নয়নের জন্য গঠিত বিভিন্ন গোষ্ঠির প্রতিনিধিত্ব রয়েছে। তিনটি সুনির্দিষ্ট এজেন্ডা নিয়ে সংস্থাটি কাজ করে এগুলো হলো-স্বাস্থ্য সেবা, সম্প্রদায় অন্তভুর্ক্তি এবং শিক্ষা। উল্লেখ্য যে, এশিয়া প্যাসিফিক ডাউন সিনড্রোম ফেডারেশন প্রতি বছর এর সদস্য দেশসমুহের প্রতিনিধিদের নিয়ে বার্ষিক সভার আয়োজন করে থাকে। এ বছর ৩-৪ ডিসেম্বর ভারতের চেন্নাইয়ে ২০২২-এর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের সভার বিশেষ বৈশিষ্ট্য হলো- মেডিকেল স্পেশালিষ্ট গ্রুপের সভা যার মাধ্যমে এই অঞ্চলের ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের স্বাস্থ্য সেবা নিশ্চিতকরনের জন্য একটি মেডিকেল ও হেলথ গাইড লাইন” তৈরি করা।

এশিয়া প্যাসিফিক ডাউন সিনড্রোম ফেডারেশনের আমন্ত্রণে বাংলাদেশ থেকে এই বার্ষিক সাধারণ সভায় যোগ দিচ্ছেন ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের চেয়ারম্যান সরদার এ. রাজ্জাক।

ওই বার্ষিক সাধারণ সভায় যোগদান প্রসঙ্গে সরদার এ রাজ্জাক বলেন, কোভিড পরবর্তী বিশ্বে এবারের এজিএম বিশেষ গুরুত্ব বহন করে। বিশেষ করে এবারের সভায় বেশকিছু নতুন দিগন্তের সূচনা হবে এবং এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের জীবনমান উন্নয়নে বিশেষ করে স্বাস্থ্যসেবা’ নিশ্চিতকরনে নব নব পদক্ষেপ নেয়া হবে। তিনি এ সভার সাফল্য কামনা করে বলেন,  ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ দেশের বিরাজমান সুবিধাবঞ্চিত ডাউন সিনড্রোম জনগোষ্টির উন্নয়নে বিভিন্ন কার্যক্রম সফলতার সাথে বাস্তবায়ন করে চলেছে।” উল্লেখ্য যে, বাংলাদেশে ডাউন সিনড্রোম বিষয়ে ব্যাপক জনসচেতনতা তৈরি ও বহির্বিশ্বের সাথে বাংলাদেশের ডাউন সিনড্রোম কমিউনিটিকে সম্পৃক্ত করার স্বীকৃতিস্বরুপ সরদার এ. রাজ্জাক ২০১৭ সালে বিশ্ব ডাউন সিনড্রোম দিবস পদকে ভূষিত হন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে