নীল অর্থনীতি বা  ব্লু ইকোনমি হলো গভীর সমুদ্রনির্ভর অর্থনীতি। গভীর সাগরের বিশাল নীল জলরাশি এবং সমুদ্র তলদেশের বিদ্যমান সম্পদ ব্যবহার করে দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখা যায়। পৃথিবীর তিন ভাগের দুই ভাগ পানি এবং এজন্য সমুদ্রকে বলা হয় সম্পদের অফুরন্ত ভাণ্ডার। সমুদ্রে তেল, গ্যাস, শৈবাল, ইউরেনিয়াম, জিরকন, শামুক, ৪৭৫ প্রজাতির মাছসহ রয়েছে বিভিন্ন ধরনের খনিজ সম্পদ। সমুদ্রের এ সব সম্পদ আহরণ করে রপ্তানির মাধ্যমে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য নীল অর্থনীতি হতে পারে অপার সম্ভাবনাময় খাত।

সম্প্রতি ভারত ও মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমার বিরোধ নিষ্পত্তির মধ্য দিয়ে বাংলাদেশ বঙ্গোপসাগরের বিশাল অঞ্চলে নিজেদের অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে নীল অর্থনীতির ক্ষেত্রে খনিজ সম্পদসহ বিভিন্ন ধরনের সম্পদ অর্জনের ক্ষমতা লাভ করেছে।

গত ২৬ নভেম্বর অনলাইন প্লাটফর্ম জুমে সোনারগাঁও ইউনিভার্সিটির সেন্টার ফর রিসার্চ, ট্রেনিং অ্যান্ড কনসালটেন্সি আয়োজিত বঙ্গোপসাগরে নীল অর্থনীতির ভবিষ্যৎ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে বক্তারা উপরিউক্ত বক্তব্য তুলে ধরেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল বাশার যুক্ত ছিলেন।

সেমিনারে বিশেষ অতিথি এসইউ’র উপ-উপাচার্য প্রফেসর শামীম আরা হাসান, ট্রেজারার প্রফেসর মো: আল-আমিন মোল্লা, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মো: আলমগীর হোসেন, ব্যবসায় অনুষদের ডিন প্রফেসর আবুল কালাম, রেজিস্ট্রার এস, এম, নূরুল হুদা অংশ নেন। সেমিনারের চেয়ারপার্সন  কলা ও মানবিক অনুষদের ডিন প্রফেসর ড. এম এ মাবুদ, কী-নোট স্পিকার ইউনিভার্সিটি অব মালয়েশিয়ার ফ্যাকাল্টি অব বিজনেস অ্যান্ড ইকোনোমিক্সের সিনিয়র প্রভাষক ড. মেহেদী মাসুদ এবং মডারেটর এসইউ’র সিআরটিসি’র যুগ্ম পরিচালক প্রফেসর ড. কাজী শাহাদত কবীর যুক্ত ছিলেন।

সেমিনারের প্রধান অতিথি সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল বাশার বলেন, বঙ্গোপসাগরের নীল অর্থনীতি আমাদের দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং সমাজের কল্যাণের ক্ষেত্রে অবদান রাখতে পারে। তবে এ জন্য সুপ্রশিক্ষিত, দক্ষ ও শিক্ষিত মানবসম্পদ প্রয়োজন। কেননা দক্ষ জনগোষ্ঠী না থাকলে টেকসই এবং গতিশীল নীল অর্থনীতি দিয়ে কোনো দেশের পক্ষেই সাফল্য অর্জন সম্ভব নয়।

সেমিনারে বিশেষ অতিথি এসইউ’র উপ-উপাচার্য প্রফেসর শামীম আরা হাসান বলেন, তরুণ প্রজন্মকে নীল অর্থনীতি সম্পর্কে জানানো প্রয়োজন এবং সেই সাথে তাদের এখন থেকেই প্রশিক্ষণ দেওয়া দরকার। তবে সমুদ্রের এই সম্পদকে কাজে লাগাতে অবশ্যই  সমুদ্রকে দূষণমুক্ত রাখা জরুরি। তিনি আরও বলেন, সমুদ্রভিত্তিক এই অর্থনীতিকে কাজে লাগাতে পারলে বাংলাদেশ একদিন উন্নত বিশ্বে পরিণত হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে