জার্মানির ডর্টমুন্ডে অনুষ্ঠিত বিশ্বের অন্যতম সম্মানজনক রোবটিকস প্রতিযোগিতা ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড-২০২২-এ প্রথমবারের মতো অংশ নিয়ে তৃতীয় হয়ে ব্রোঞ্জ জিতলো বাংলাদেশ।

বিশ্বের সম্মানজনক এই রোবোটিকস প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ২৪টি দলের মধ্যে ফিউচার ইঞ্জিনিয়ার্স বিভাগে বাংলাদেশের টিম ‘লেজি-গো’ এই সম্মাননা অর্জন করে। এছাড়া ‘রোবনিয়াম বাংলাদেশ’ নামে একটি দল ফিউচার ইনোভেটরস বিভাগে অষ্টম স্থান অর্জন করেছে। টিম লেজি-গো দলে অংশগ্রহণকারীরা হলেন, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের তথ্য এবং যোগাযোগ প্রকৌশল বিভাগের শিক্ষার্থী ইকবাল সামিন এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির সফটওয়্যার প্রকৌশল বিভাগের শিক্ষার্থী তওসিফ সামিন।

অপরদিকে রোবনিয়াম বাংলাদেশ দলে ছিলেন রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের এসএসসি পরীক্ষার্থী ইসরাফিল শাহীন ও মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী মীর মুহাম্মদ আবিদুল হক। বাংলাদেশ থেকে অংশ নেওয়া দলগুলোর দলনেতা ও উপদলনেতা হিসেবে ছিলেন রেদওয়ান ফেরদৌস ও মাহেরুল আজম কোরেশী।

উল্লেখ্য, এই অলিম্পিয়াডে বিশ্বের ৭৩টি দেশ থেকে ৩৭৫টি দলের প্রায় ১ হাজার ৩ শতাধিক প্রতিযোগী অংশ নেন। প্রতিযোগিতার আটটি বিভাগের মধ্যে ২টি বিভাগে বাংলাদেশের ২টি দল অংশ নেয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে