ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ আয়োজিত “ভিএলএসআই ডে ২০২২” শিরোনামে ভেরি লার্জ স্কেল ইন্টিগ্রেশন (ভিএলএসআই) ডিজাইন প্রতিযোগিতার পুরস্কার প্রদান গত ২৬ অক্টোবর ইউআইইউ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম পিএএ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মাঈনুউদ্দিন হাসান রশিদ, ইউআইইউ’র বিওটি সদস্য মালিক তালহা ইসমাইল বারি, ইউআইইউ’র সাবেক উপাচার্য প্রফেসর ড. এম রিজওয়ান খান এবং বুয়েটের ইইই বিভাগের প্রফেসর ড. হারুন অর রশিদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো: আবুল কাশেম মিয়া।

ওই অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন নিউরাল সেমিকন্ডাক্টর লিমিটেডের সিইও মো: সাখাওয়াত হোসেন, উলকাসেমি লিমিটেডের সিনিয়র ডিরেক্টর আব্দুল মুবিন আহমেদ এবং ডাইনামিক সলিউশন ইনোভেটরসের সিটিও ও চেয়ারম্যান মোজাহেদুল হক আবুল হাসানাত।

প্রতিযোগিতায় দেশের ৯টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে মোট ২৬টি দল অংশগ্রহণ করে। এখান থেকে ফাইনাল রাউন্ডের জন্য মাত্র ১৫টি দল বাছাই করা হয়। প্রতিযোগীতার পুরস্কার হিসেবে প্রথম স্থান অর্জন করা বুয়েটের টিমকে দুই লক্ষ টাকার চেক, দ্বিতীয় স্থান অর্জন করা  ইইআইইউ টিমকে এক লক্ষ টাকার চেক এবং তৃতীয় স্থান অর্জন করা  ইইআইইউ’র আরেকটি টিমকে পঞ্চাশ হাজার টাকার চেক প্রদান করা হয়।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, আমার জানা মতে ইউআইইউ আয়োজিত ভিএলএসআই ডিজাইন প্রতিযোগিতা বাংলাদেশে প্রথম। বর্তমানে “ভিএলএসআই” গ্লোবালই অপরিহার্য বিষয়। এ জন্য সরকার, শিক্ষাবিদ ও শিল্পের যৌথভাবে কাজ করতে হবে। এটি বাস্তবায়িত হলে বাংলাদেশের অর্থনীতি আরও সমৃদ্ধ হবে, যা ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি ভিএলএসআই সেক্টর বিকাশের ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী, অংশগ্রহণকারী এবং অন্যান্য অতিথি উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে