জগন্নাথ বিশ্ববিদ্যালয়য়ের সকল অনুষদের আওতাধীন প্রতিটি বিভাগ থেকে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) শ্রেণিতে চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ সর্বোচ্চ সিজিপিএ অর্জনকারী একজন করে মেধাবী শিক্ষার্থীকে কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জনের স্বীকৃতি হিসেবে প্রথমবারের মতো ‘ডিনস অ্যাওয়ার্ড’ দেওয়া হবে।

এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শন, মতাদর্শ, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশসহ বিভিন্ন বিষয়ে গবেষণার জন্য চালু হচ্ছে ‘বঙ্গবন্ধু চেয়ার’।

গত ২৫ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ওহিদুজ্জামান সাংবাদিকদের এ সব তথ্য জানান।

ডিনস অ্যাওয়ার্ডের নীতিমালা অনুযায়ী, বিশ্ববিদ্যালয়য়ের সকল অনুষদের আওতাধীন প্রতিটি বিভাগ থেকে স্নাতক পরীক্ষায় উত্তীর্ণ সর্বোচ্চ সিজিপিএ অর্জনকারী একজন করে শিক্ষার্থী এই ডিনস অ্যাওয়ার্ড প্রাপ্তির জন্য মনোনীত হবেন, যা বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থীদের প্রদান করা হবে। এই অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হতে হলে স্নাতক চূড়ান্ত পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ৩.৭৫ থাকতে হবে। একই বিভাগে একাধিক শিক্ষার্থী সমান সিজিপিএ অর্জন করলে, ওই সকল শিক্ষার্থীদের প্রথম থেকে অষ্টম সেমিস্টার পর্যন্ত প্রাপ্ত মোট নম্বর বিবেচনা করা হবে। এরপরও যদি সমতা থাকে, তবে সেই ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফল বিবেচনা করে চূড়ান্ত প্রার্থী মনোনয়ন পাবে।

প্রতিটি বিভাগের সর্বোচ্চ সিজিপিএ অর্জনকারী শিক্ষার্থী এই অ্যাওয়ার্ডের জন্য মনোনয়নের ক্ষেত্রে প্রার্থী স্নাতক শ্রেণির কোনো সেমিস্টারে রিটেক এবং পুনর্ভর্তি থাকতে পারবে না, কোনো কোর্সে মানোন্নয়ন এবং সাপ্লিমেন্টারি পরীক্ষায় অংশগ্রহণ থাকতে পারবে না। কোনো সেমিস্টার পরীক্ষায় এক বা একাধিক কোর্সে ‘এফ’ গ্রেড থাকা যাবে না। এছাড়া প্রতিটি সেমিস্টারে শতকরা ৮০ ভাগ উপস্থিতিসহ স্নাতক অধ্যয়নকালে কোনো প্রকার আর্থিক, একাডেমিক অথবা শৃঙ্খলাবিষয়ক শাস্তিপ্রাপ্ত হওয়া যাবে না।

নীতিমালায় বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ ও কার্যকালে বলা হয়েছে, গঠিত কমিটি কর্তৃক সুপারিশকৃত প্যানেলের মধ্য থেকে সিন্ডিকেট কর্তৃক বঙ্গবন্ধু চেয়ার পদে দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হবে; নিয়োগপ্রাপ্ত ব্যক্তিকে সিন্ডিকেট কর্তৃক নির্ধারিত সময়সীমার মধ্যে যোগদান করতে হবে এবং যোগদানের তারিখ হতে এই নিয়োগ কার্যকর হবে; বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োজিত ব্যক্তি পদাধিকারবলে বা অন্য কোনভাবে বিশ্ববিদ্যালয়ের অন্য কোন পদে নিয়োজিত হবেন না; বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগপ্রাপ্ত অধ্যাপকের কোন কার্যক্রম বাংলাদেশের তথা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাসের সাথে সঙ্গতিপূর্ণ না হলে কিংবা বিশ্ববিদ্যালয় ও দেশের জন্য ক্ষতিকর বিবেচিত হলে এ ব্যাপারে বঙ্গবন্ধু চেয়ার পদ ব্যবস্থাপনা কমিটির সুপারিশক্রমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করবে। এক্ষেত্রে সিন্ডিকেটের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগপ্রাপ্ত অধ্যাপকের বেতন জাতীয় বেতন স্কেল অনুযায়ী তার অবসর গ্রহণকালীন স্কেল ও মূল বেতনের ভিত্তিতে নির্ধারণ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের সব অনুষদের জন্য সুপারিশকৃত ‘ডিনস অ্যাওয়ার্ড’ নীতিমালা ডিনস কমিটির সুপারিশে সিন্ডিকেটের ৯০তম সভায় অনুমোদিত হয়। একই দিন বঙ্গবন্ধু চেয়ারের নীতিমালাও পাস হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে