বিশ্বের শীর্ষ ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় স্থান করে নিয়েছেন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি) দুই শিক্ষক।

তারা হলেন- আইইউবিএটির অর্থনীতি বিভাগের অধ্যাপক ও চেয়ার ড. গোলাম রাসুল।

এছাড়া একই বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুভাষ চন্দ্র পালও এ তালিকায় আছেন। তারা চলতি বছরের বিশ্বখ্যাত গবেষণা প্রকাশনা সংস্থা ‘এলসেভিয়ের’ ও যুক্তরাষ্ট্রের ‘স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি’ প্রণীত ২০২১-২২ সালের বিশ্বসেরা ২ শতাংশ গবেষক তালিকায় স্থান পেয়েছেন।

ড. গোলাম রাসুল দীর্ঘ সময় ধরে ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড মাউন্টেইন ডেভলপমেন্টের (আইসিআইএমওডি) প্রধান অর্থনীতিবিদ হিসেবে যুক্ত ছিলেন।

অন্যদিকে ড. সুভাষ চন্দ্র পাল আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিভিন্ন গবেষণা সাময়িকীতে ৮০টি অধিক গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছেন।  আইইউবিএটিতে শিক্ষকতার পাশাপাশি তিনি বর্তমানে এলসেভিয়ার জার্নাল অব এডিটিভ ম্যানুফ্যাকচারিং লেটারস এবং হিন্দাউই জার্নাল অব অ্যাডভান্সেস ইন সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের সম্পাদকীয় বোর্ডের সদস্য ও চারটির বেশি জার্নালের পর্যালোচক।

তিনি বর্জ্য পুনর্ব্যবহার, কংক্রিটের ক্ষয় ও স্থায়িত্ব, ন্যানো পার্টিকেলস এবং থ্রিডি কংক্রিট প্রিন্টিং প্রযুক্তিতে অগ্রগতি নিয়ে গবেষণা করে থাকেন। তিনি আইইউবিএটির প্রতিষ্ঠাতা ড. এম আলিমউল্যা মিয়ানের নামে প্রতিষ্ঠিত মিয়ান রিসার্চ ইনস্টিটিউটের আওতায় ২০২০ ও ২০২১ সালে শ্রেষ্ঠ গবেষক হিসেবে সম্মাননা পেয়েছিলেন।

আইইউবিএটির এ ২ শিক্ষকের সাফল্য উদযাপন উপলক্ষে গত ১৯ অক্টোবর মিয়ান রিসার্চ ইনস্টিটিউটের উদ্যোগে আইইউবিএটি সভাকক্ষে বিশেষ সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. আবদুর রব, কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিনা নার্গিস ও রেজিস্ট্রার অধ্যাপক লুৎফর রহমান। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগীয় প্রধান, পরিচালক, কো-অর্ডিনেটর, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে