বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অর্থায়নে এবং শর্তাধীনে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট, মুক্তিযুদ্ধের সংগঠকদের জীবন ও অবদানসহ বাংলাদেশের অভ্যুদয় ও ভাষা আন্দোলন সংক্রান্ত বিষয়ে গবেষণার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব অনুষদের বিভাগসমূহ ও সকল বিভাগ/ইনস্টিটিউটের পিএইচডি গবেষকদের মধ্যে ২টি বঙ্গবন্ধু পিএইচডি ছাত্র বৃত্তি দেয়া হবে। নিচের শর্তাধীনে পিএইচডি  গবেষকদের কাছ থেকে নির্ধারিত ফরমে দরখাস্ত আহ্বান করা হয়েছে।

আবেদনের যোগ্যতা : গবেষককে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যেকোনো বিভাগ/ ইনস্টিটিউটের পিএইচডি প্রোগ্রামে গবেষণারত হতে হবে। পিএইচডি প্রোগ্রামে ভর্তির অনুমতিপ্রাপ্ত যেসব প্রার্থীর আবেদন রেজিস্ট্রেশনের জন্য প্রক্রিয়াধীন রয়েছে, তারাও এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

নির্ধারিত ফরম সংগ্রহ করে জমা দেয়ার শেষ তারিখ : পিএইচডি গবেষকরা আগামী ২০ নভেম্বর ২০২২ তারিখ পর্যন্ত রেজিস্ট্রারের অফিসের ৩২৩ নম্বর কক্ষ থেকে নির্ধারিত ফরম সংগ্রহ করে জমা দিতে পারবেন।

গবেষণার বিষয়বস্তু : গবেষণা কর্মের বিষয়বস্তু ও পরিধি অবশ্যই বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট, মুক্তিযুদ্ধের সংগঠকদের জীবন ও অবদানসহ বাংলাদেশের অভ্যুদয় ও ভাষা আন্দোলন ভিত্তিক হতে হবে।

সুযোগ-সুবিধা : পিএইচডি গবেষণা বৃত্তি ৩ বছরের জন্য দেয়া হবে। বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অর্থায়নে প্রত্যেক গবেষককে মাসিক ৩০ হাজার টাকা গবেষণা বৃত্তি দেওয়া হবে। এছাড়া গবেষণা থিসিস জমা দেওয়ার পর তাদের এককালীন সর্বোচ্চ ৩৫ হাজার টাকা দেওয়া হবে।

পিএইচডি গবেষণা বৃত্তির জন্য আবেদনকারীদের মধ্যে পূর্ণকালীন ছুটি গ্রহণকারী চাকরিরত প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

ঢাবির ওয়েবসাইট www.du.ac.bd ভিজিট করে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে।

বিস্তারিত জানতে নিচের লিংকে ক্লিক করুন :

https://ssl.du.ac.bd/public/images/notice_1666168464.pdf

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে