রাশিয়ার বিভিন্ন উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে ব্যাচেলর অব মাস্টার্স ও পিএইচডি কোর্স করতে বাংলাদেশি শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুযোগ দিতে আগামী ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১১০ জন শিক্ষার্থীকে বৃত্তি দেবে দেশটি।

গত ১২ অক্টোবর ঢাকার রাশিয়ান হাউসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে রাশিয়ান হাউস ঢাকার পরিচালক ম্যাক্সিম দোব্রোখোতভ বলেন, রাশিয়ান দূতাবাস ২০২২-২৩ শিক্ষাবর্ষে ৭০ জন বাংলাদেশি শিক্ষার্থীকে মাস্টার্স ও পিএইচডি কোর্সে উচ্চ শিক্ষায় বৃত্তি দিয়েছে। আগামী বছর বাংলাদেশ থেকে ১১০ শিক্ষার্থীকে মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামে সুযোগ দেবে। যা খুব শিগগিরই চালু হবে। শিক্ষার্থীদের এডুকেশন ইন রাশিয়া ডটকম সাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদনের কপিসহ সকল প্রকার মার্কশিট, সনদপত্র ও পাসপোর্টের কপি রাশিয়ান হাউসের শিক্ষা বিভাগে জমা দিতে হবে।

রাশিয়ান হাউস থেকে রাশিয়ান ভাষা শিক্ষা কোর্সও করানো হয়। রাশিয়ান ভাষা শিক্ষা কোর্সটি তিন সেমিস্টারের আওতায় ৯ মাস মেয়াদি হয়ে থাকে। কোর্সটি সাধারণত জানুয়ারি, এপ্রিল, জুলাই ও অক্টোবরে শুরু হয়।

সংবাদ সম্মেলনে রাশিয়ান হাউসের সাংস্কৃতিক বিভাগের প্রধান প্রশান্ত কুমার বর্মণ ও শিক্ষা বিভাগের প্রধান সৈয়দ বজলুল হাসান উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে