২০২২-২৩ শিক্ষাবর্ষে নবম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের সময় আরও এক দফায় বাড়িয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

বিলম্ব ফি ছাড়া গত ১০ অক্টোবর থেকে স্কুলগুলো অনলাইনে এই রেজিস্ট্রেশন ফরম পূরণের কার্যক্রম শুরু হয়েছে। চলবে আগামী ১০ নভেম্বর পর্যন্ত।

এসময়ের মধ্যে রেজিস্ট্রেশন করা শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তন, বিষয় কোড, লিঙ্গ ইত্যাদি সংশোধন করা যাবে। গত ৩ অক্টোবর ঢাকা শিক্ষা বোর্ড থেকে প্রফেসর মোহাম্মদ আবুল মনছুর ভূঞাঁ  স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বোর্ড বলছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে নবম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রমের সময় বিলম্ব ফি ছাড়া ১০ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত নির্ধারণে করা হলো। এসময়ের মধ্যে রেজিস্ট্রেশন করা শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তন, বিষয় কোর্ড, ধর্ম, লিঙ্গ, ছবি ইত্যাদি সংশোধন করা যাবে।

বোর্ড আরও জানিয়েছে, নির্ধারিত সময়ের পর শিক্ষার্থীদের তথ্য সংশোধন বা বাদ পড়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের সুযোগ দেওয়া হবে না। শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন না হলে দায় প্রতিষ্ঠান প্রধানকে নিতে হবে।

জানা গেছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষের নবম শ্রেণির রেজিস্ট্রেশন ফি ১৭১ টাকা নির্ধারণ করা হয়েছে। ঢাকা বোর্ডের ওয়েবসাইটে প্রতিষ্ঠানের ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে রেজিস্ট্রেশনের ফরম পূরণ করা যাবে। সোনালী সেবার মাধ্যমে রেজিস্ট্রেশন ফি পরিশোধ করতে হবে।

জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার তিন বছরের মধ্যে দেশের যে কোনো শিক্ষা বোর্ড বা মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত জেএসসি বা জেডিসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা নবম শ্রেণিতে রেজিস্ট্রেশনের সুযোগ পাবেন। ১২ বছর পূর্ণ না হলে বা ১৮ বছরের বেশি বয়সের কেউ রেজিস্ট্রেশন করতে পারবে না।

বোর্ড জানিয়েছে, শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য আপলোড করার জন্য স্ব স্ব প্রতিষ্ঠানের শিক্ষকদের সমন্বয়ে তিন সদস্যবিশিষ্ট কমিটি গঠন করতে হবে। অনলাইনে রেজিস্ট্রেশন হওয়ার পর চূড়ান্ত তালিকা ফাইনাল সাবমিটের আগে কমিটির সদস্যরা ভর্তি ফরম ও সনদের সঙ্গে মিলিয়ে নিশ্চিত করবেন। নিশ্চিত হওয়ার পর ফাইনাল সাবমিট দিতে হবে। চূড়ান্ত তালিকা প্রিন্ট করে প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে। শিক্ষার্থীর তথ্যে ভুল-ত্রুটি হলে প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

জানা গেছে, ব্যাংকে টাকা জমা দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে শিক্ষার্থীদের ইএসআইএফ পূরণ করা যাবে।

নির্ধারিত তারিখের মধ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে ব্যর্থ হলে বা এ কারণে শিক্ষার্থীর কোনো সমস্যা হলে এর দায়-দায়িত্ব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বিস্তারিত জানতে নিচের লিংকে ক্লিক করুন :

https://dhakaeducationboard.gov.bd/data/20221004104817630264.pdf

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে