ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত ঢাকার সরকারি সাত কলেজে স্নাতক (২০২১-২২ শিক্ষাবর্ষ) প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম আগামী ২৫ অক্টোবর শেষ হবে।

গত ২৮ সেপ্টেম্বর ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং ঢাবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেন, সাত কলেজের স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য কলেজ ও বিষয় পছন্দের মনোনয়ন তালিকা প্রকাশ করা হয়েছে। এটি প্রথম মনোনয়ন তালিকা। এরপর পর্যায়ক্রমে আরও দুটি তালিকা প্রকাশ করা হবে। আগামী ৫ ও ১৫ অক্টোবর যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় তালিকা প্রকাশ করা হবে। নতুন এ শিক্ষাবর্ষের (২০২১-২২) ক্লাস শুরু হবে ১৮ অক্টোবর থেকে। একইসঙ্গে আগামী ২৫ অক্টোবরের মধ্যে মনোনীত কলেজে সশরীরে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শেষ করতে হবে।

ভর্তি নিশ্চিতের ক্ষেত্রে কতিপয় নির্দেশনা

নতুন শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম নিশ্চিত  করার জন্য কতিপয় নির্দেশনাও দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। নির্দেশনাগুলো হলো-

১.  প্রথম মনোনয়নে যে শিক্ষার্থীরা কলেজ ও বিষয়ের জন্য মনোনীত হয়েছেন, তাদের আগামী ৫ অক্টোবরের মধ্যে অফেরৎযোগ্য তিন হাজার টাকা অনলাইনে জমা দিতে হবে।

২. দ্বিতীয় মনোনয়নে যে শিক্ষার্থীরা প্রথমবারের জন্য কোনো কলেজ ও বিষয়ের জন্য মনোনীত হবেন, তাদের ১২ অক্টোবর মধ্যে অফেরৎযোগ্য তিন হাজার টাকা অনলাইনে জমা দিতে হবে।

৩. নির্ধারিত তারিখের মধ্যে টাকা অনলাইনে জমা না করা হলে শিক্ষার্থীর আসনটি শূন্য ঘোষণা করে মেধাক্রম অনুযায়ী পরবর্তী মনোনয়ন দেওয়া হবে। জমাকৃত টাকা ভর্তির ক্ষেত্রে ‘অগ্রিম’ হিসেবে গণ্য হবে এবং তা চূড়ান্তভাবে মনোনীত কলেজের নির্ধারিত ফি-র সঙ্গে সমন্বয় করা হবে।

৪. চূড়ান্তভাবে (তৃতীয়) মনোনয়ন শেষে শিক্ষার্থীরা মনোনীত কলেজ ও বিষয়ে ভর্তির অবশিষ্ট টাকা অনলাইনে জমা দিয়ে ১৬-২৫ অক্টোবর মনোনীত কলেজে টাকা জমার রশিদ ও প্রয়োজনীয় কাগজপত্রসহ সশরীরে হাজির হয়ে ভর্তি প্রক্রিয়া শেষ করবেন।

৫. সাধারণভাবে চূড়ান্ত মনোনয়নের পূর্বে একজন কলেজ ও বিষয়ে মনোনীত শিক্ষার্থী পরবর্তী মনোনয়নে আসন শূন্য থাকা সাপেক্ষে তার পছন্দক্রম অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে অন্য কলেজ ও বিষয়ের জন্য বিবেচিত হবেন (অটো-মাইগ্রেশন)।

৬. কোনো শিক্ষার্থীর পরবর্তী যেকোনো মনোনয়নে কলেজ বা বিষয় পরিবর্তন হলে পূর্বের কলেজ বা বিষয়ের মনোনয়ন স্বয়ংক্রিয়ভাবেই বাতিল হবে এবং পূর্বে মনোনীত কলেজ বা বিষয়ে মনোনয়ন পুনরায় বহাল রাখার কোনো সুযোগ নেই।

৭. মনোনীত বিষয় দেখার স্থানে শিক্ষার্থী পরে অটো-মাইগ্রেশন সম্পূর্ণভাবে বন্ধ অথবা শুধুমাত্র মনোনীত কলেজে মাইগ্রেশনের বিবেচনা করার আবেদন করতে পারবেন। একবার-অটো মাইগ্রেশন বন্ধ করা হলে শিক্ষার্থী সেই কলেজ ও বিষয়েই পড়তে আগ্রহী বলে গণ্য হবেন এবং পরবর্তী যেকোনো মনোনয়ন ধাপে মাইগ্রেশনের জন্য তিনি বিবেচিত হবেন না বা অটোমাইগ্রেশন পুনরায় চালু করা যাবে না।

৮. শিক্ষার্থীদের বিষয় পছন্দক্রম পরিবর্তনের কোনো সুযোগ নেই।

৯. সরকারি সাত কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিষয় মনোনয়ন ও ভর্তি কার্যক্রম ২৫ অক্টোবর শেষ হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে