জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ষষ্ঠ সমাবর্তন আগামী ফেব্রুয়ারি মাসে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম।

আজ সোমবার (১৯ সেপ্টেম্বর) উপাচার্য এ তথ্য জানান। এর আগে গত ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেটের এক বিশেষ সভায় সমাবর্তন আয়োজনের জন্য অনুমোদন দেওয়া হয়।

উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম বলেন, ‘সিন্ডিকেটে আলাপ হয়েছে। আমরা এই সপ্তাহে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে চিঠি লিখবো। উনি অনুমতি দিলে আমরা সে সময় অনুযায়ী সমাবর্তন আয়োজন করবো। সমাবর্তন আয়োজনের দাবি শিক্ষার্থীদের দীর্ঘদিনের। আমরা সেটা বিবেচনা করে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সমাবর্তন আয়োজনের চিন্তা করছি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রহিমা কানিজ বলেন, গত ১৮ সেপ্টেম্বর সিন্ডিকেটে সমাবর্তন করার সিদ্ধান্ত হয়েছে। আগামী ফেব্রুয়ারি মাসে সমাবর্তন আয়োজন করা হবে। আমরা এই সপ্তাহে রাষ্ট্রপতি ও চ্যান্সেলরকে চিঠি লিখবো। উনি অনুমোদন দিলে আমরা পরবর্তী পদক্ষেপ নেবো এবং সমাবর্তন আয়োজন কমিটি করবো। এরপর সমাবর্তন আয়োজন কমিটি বাকি কার্যক্রম পরিচালনা করবেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৪৯ বছরে সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে মাত্র পাঁচবার। সর্বশেষ সমাবর্তন অনুষ্ঠিত হয় ২০১৫ সালে। প্রতিষ্ঠার দীর্ঘ ২৬ বছরে ১৯৯৭ সালে প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয়ে। এরপর ২০০১ সালে দ্বিতীয়, ২০০৬ সালে তৃতীয়, ২০১০ সালে চতুর্থ এবং ২০১৫ সালে অনুষ্ঠিত হয় পঞ্চম সমাবর্তন। সর্বশেষ পঞ্চম সমাবর্তনে অংশ নেওয়া ৯ হাজার গ্র্যাজুয়েট, এমফিল ও পিএইচডি ডিগ্রিধারীরা মূল সনদপত্র পান।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে