এশিয়া কাপে ভারতের ফাইনাল খেলার আশা প্রায় শেষ হয়ে গেছে বললেই চলে। ক্ষীণ যে আশাটুকু আছে, সেটা শুধু অঙ্কের হিসেবে। ফাইনাল খেলার জন্য ভারত এখন তাকিয়ে আছে পাকিস্তানের হারের দিকে। পাকিস্তানের এখনও দুই ম্যাচ আছে। এই দুই ম্যাচে যদি পাকিস্তান হেরে যায়, শ্রীলঙ্কা আফগানিস্তানের বিপক্ষে যদি জিতে যায় এবং ভারত আফগানিস্তানের বিপক্ষে বড় ব্যবধানে জয় পায় তবেই তারা ফাইনাল খেলতে পারবে।

পাকিস্তানের সাথে হারে সুপার ফোর শুরু, তারপর গতকাল শ্রীলঙ্কার কাছেও হেরে যায় ভারত।

গতকাল ভারতকে হারানোর আগে সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকেও হারিয়েছে শ্রীলঙ্কা। আপাতত ২ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে দাসুন শানাকার দল। দ্বিতীয় স্থানে থাকা পাকিস্তান সুপার ফোরে একটাই ম্যাচ খেলেছে এখন পর্যন্ত, ভারতকে সেই ম্যাচে হারানোর পর আপাতত পাকিস্তানের পয়েন্ট ২। ভারত এবং আফগানিস্তান সুপার ফোরে এখনো কোনো ম্যাচে জেতেনি, দুই দলেরই তাই পয়েন্ট শূন্য। তবে ভারত খেলেছে দুটি ম্যাচ, আফগানিস্তান একটি।

রোহিত শর্মাদের আর একটাই ম্যাচ বাকি, ৮ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে। ওই ম্যাচে জিতলে ভারতের পয়েন্ট হবে ২। কিন্তু শুধু সেই ২ পয়েন্ট নিয়ে ফাইনাল খেলা যাবে না। এ জন্য ভারতকে তাকিয়ে থাকতে হবে বাকি তিন দলের ম্যাচগুলোর দিকে। আজ যদি যদি পাকিস্তান হারিয়ে দেয় আফগানিস্তানকে, তাহলে ফাইনালে উঠে যাবে শ্রীলঙ্কা ও পাকিস্তান-এই দুই দল। তখন আর কোনো হিসেব-নিকেশের দরকারই হবে না। ফাইনালের আগে বাকি সব ম্যাচই হয়ে যাবে নিয়মরক্ষার।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে