ফুটবলে মাঠে একটা সময় ছিল যখন লিওনেল মেসি কিংবা ক্রিস্টিয়ানো রোনালদো প্রায় প্রতি ম্যাচেই কোনো না কোনো নতুন রেকর্ড গড়তেন। কখনো মেসির রেকর্ড ভাঙতেন রোনালদো, কখনো রোনালদোর রেকর্ড মেসি। সেই সময়টা সম্ভবত শেষের দিকে। এখন সময় কিলিয়ান এমবাপ্পে আর আর্লিং হলান্ডদের। এখন রেকর্ড ভাঙা-গড়ার খেলা চলছে তাঁদের মধ্যে।

এই তো গত রাতে চ্যাম্পিয়নস লিগে জুভেন্টাসের বিপক্ষে পিএসজির হয়ে জোড়া গোল করে এমবাপ্পে গড়েছেন নতুন এক রেকর্ড। ম্যাচটা ২-১ গোলে জিতেছে পিএসজি।

ইউরোপের সেরা ক্লাবের লড়াইয়ে এ নিয়ে ৫৪ ম্যাচে ৩৫ গোল হলো এমবাপ্পের। এর মধ্যে পিএসজির হয়ে ৪৫ ম্যাচে করেছেন ২৯ গোল। এর আগে মোনাকোর হয়ে করেছিলেন ৯ ম্যাচে ৬ গোল।

চ্যাম্পিয়নস লিগে এমবাপ্পে নিজের প্রথম গোলটা করেছিলেন ২০১৭ সালের ২১ ফেব্রুয়ারি, ম্যানচেস্টার সিটির বিপক্ষে। সেদিন তাঁর বয়স ছিল ১৮ বছর ৫৮ দিন। গতকাল এই টুর্নামেন্টে ৩৫তম গোলের দিন এমবাপ্পের বয়স ছিল ২৩ বছর ২৬০ দিন। তাঁর চেয়ে কম বয়সে চ্যাম্পিয়নস লিগে ৩৫ গোল করতে পারেননি আর কেউ।

এমবাপ্পে কার রেকর্ড ভেঙেছেন জানতে চান? নামটা খুবই অনুমেয়—লিওনেল মেসি। চ্যাম্পিয়নস লিগে এখন পর্যন্ত ১২৫ গোল করা মেসির ৩৫তম গোলের দিন বয়স ছিল ২৩ বছর ৩০৮ দিন। আর্জেন্টাইন কিংবদন্তি প্রথম গোলটা পেয়েছিলেন ২ নভেম্বর ২০০৫ সালে, প্যানাথিনাইকসের বিপক্ষে। সেদিন তাঁর বয়স ছিল ১৮ বছর ১২৯ দিন।

এবার তাহলে এ টুর্নামেন্টে সবচেয়ে বেশি ১৪০ গোল করা ক্রিস্টিয়ানো রোনালদো কত বছর বয়সে ৩৫ গোল করেছিলেন, সেটাও জানতে ইচ্ছা হচ্ছে—২৭ বছর ৬৯ দিন। কম বয়সে চ্যাম্পিয়নস লিগে ৩৫ গোলের তালিকায় অবশ্য এমবাপ্পে, মেসির পরের নামটাই রোনালদো নয়। ৭১ গোলের মালিক রিয়াল মাদ্রিদ কিংবদন্তি রাউল গঞ্জালেস ৩৫ গোল করেছিলেন ২৫ বছর ৮২ দিন বয়সে, করিম বেনজেমা করেছিলেন ২৬ বছর ৬৯ দিন বয়সে, টমাস মুলার ২৬ বছর ১৮৫ দিন বয়সে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে