দেশ-বি‌দে‌শের ক্রিকেট তো ব‌টেই, দে‌শের ক্রীড়াঙ্গ‌নের সেরা নক্ষত্রদের একজন তি‌নি। বাংলাদেশের সাবেক ক্রিকেটার মোহাম্মদ রফিক-এর ৫২তম জন্মদিন আজ। ৫ সেপ্টেম্বর ১৯৭০ সালে ঢাকার কেরানীগঞ্জে জন্মগ্রহণ করেন এই বাঁহাতি অলরাউন্ডার।

বাংলাদেশের ক্রিকেটের একসময়কার সেরাদের একজন ছিলেন রফিক। দীর্ঘদিন বাংলাদেশের বোলিংয়ের প্রধান অস্ত্রও ছিলেন বাঁহাতি এই অফ স্পিনার। সেই সঙ্গে ব্যাটিংয়েও তিনি হরহামেশাই মেটাতেন সময়ের দাবি। মূলত বোলিং অলরাউন্ডার হিসেবেই বেশি পরিচিত ছিলেন তিনি।

১৯৯৫ সালে ভারতের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন রফিক। এরপর বাংলাদেশ টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর, ২০০০ সালে সেই ভারতের বিপক্ষেই টেস্টেও অভিষেক হয় তার।

আন্তর্জাতিক ক্যারিয়ারে ৩৩ টেস্ট ও ১২৫ ওয়ানডে খেলেছেন মোহাম্মদ রফিক। দুই ফরম্যাট মিলিয়ে দুই হাজারের ওপরে রান এবং ২২৫ উইকেট আছে তার ঝুলিতে। টেস্ট ক্রিকেটে একটি শতকও আছে তার নামে। টেস্টে তার বোলিং গড় ৪০.৭৬ ও ওয়ানডেতে ৩৭.৯১।

ক্রিকেটবিশ্বে অবদানের জন্য রফিককে বিভিন্নভাবে সম্মানিত করা হয়েছে। ২০০৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সুপার সিরিজে তিনি বিশ্ব একাদশে অন্তর্ভুক্ত ছিলেন এবং ২০০৭ সালে আফ্রিকা একাদশের বিপক্ষে প্রদর্শনী সিরিজে তিনি এশিয়া একাদশের অন্তর্ভুক্ত ছিলেন।

২০২০-২১ রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজে তিনি বাংলাদেশ লেজেন্ডস ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে