রাজধানীর প্রাণকেন্দ্রে অবস্থিত সোনারগাঁও ইউনিভার্সিটিতে আজ রোববার (৪ সেপ্টেম্বর) এসইউ’র সেন্টার ফর রিসার্চ, ট্রেনিং অ্যান্ড কনসাল্টিং (সিআরটিসি) আয়োজিত Workshop On-Publishing in a High Impact Journal for Pursuing Higher Study in Abroad শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।
এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল বাশার।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর মো: আল-আমিন মোল্লা, ব্যবসায় অনুষদের ডিন প্রফেসর আবুল কালাম। অনুষ্ঠানে  গেস্ট স্পিকার ছিলেন  ইউকে’র ইউনিভার্সিটি অব উলভারহ্যাম্পটনের স্কুল অব ইঞ্জিনিয়ারিং কম্পিউটিং অ্যান্ড ম্যাথেমেটিক্যাল সায়েন্স-এর সিনিয়র লেকচারার ড. আরাফাতুর রহমান, মডারেটর ছিলেন এসইউ’র সিআরটিসি’র যুগ্ম পরিচালক প্রফেসর ড. কাজী শাহাদত কবীর।

অনুষ্ঠানে চেয়ারপার্সন হিসেবে ছিলেন কলা ও মানবিক অনুষদের ডিন এবং এসইউ’র সিআরটিসি’র আহ্বায়ক প্রফেসর ড. এম এ মাবুদ।

অনুষ্ঠানের প্রধান অতিথি সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য এবং সিআরটিসি’র প্রধান পরামর্শদাতা অধ্যাপক ড. মো: আবুল বাশার গেস্ট স্পিকারকে তার সুন্দর প্রেজেন্টেশনের জন্য ধন্যবাদ জানিয়ে তার  প্রেজেন্টেশনের ওপর ২টি প্রশ্ন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ইউনিভার্সিটির ট্রেজারার অধ্যাপক মো: আল-আমিন মোল্লা কর্মশালায় অংশগ্রহণের জন্য সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, আপনি ভালো ছাত্র ও কোথাও যোগদান করেছেন, তাহলে সব হয়ে গেছে, এমনটা ভাবলে চলবে না। আপনাদের রিসার্চ করতে হবে। এসইউতে গবেষণাগার রয়েছে। সেখানে রিসার্চ বা গবেষণা করার আহ্বান জানিয়ে তিনি বলেন, এতে শিক্ষক ও শিক্ষার্থীরা উপকৃত হবে।

বিশেষ অতিথির বক্তব্যে ইউনিভার্সিটির বিজনেস অনুষদের ডিন প্রফেসর আবুল কালাম উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, মাস্টার্স করার পর সুযোগ থাকলে পিএইচডি করা উচিত। তিনি আরও বলেন, শিক্ষকদের জার্নাল প্রকাশের ক্ষেত্রে প্রাধান্য দেয়ার পাশাপাশি রিসার্চের জন্য টাইটেল ঠিক করাও খুব গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানের চেয়ারপার্সন কলা ও মানবিক অনুষদের ডিন এবং এসইউ’র সিআরটিসি’র আহ্বায়ক প্রফেসর ড. এম এ মাবুদ স্বল্প সময়ের এই আয়োজনে উপস্থিত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান। তিনি আরও বলেন, এসইউতে এ ধরনের যতো কর্মশালা অনুষ্ঠিত হয়েছে তার সবগুলোর স্লাইড ও হার্ডকপি আমরা সংরক্ষণ করে রাখবো।

কর্মশালার গেস্ট স্পিকার ইউকে’র ইউনিভার্সিটি অব উলভারহ্যাম্পটনের স্কুল অব ইঞ্জিনিয়ারিং  কম্পিউটিং অ্যান্ড ম্যাথেমেটিক্যাল সায়েন্স-এর সিনিয়র লেকচারার ড. আরাফাতুর রহমান ২ ঘণ্টাব্যাপী  ওয়ার্কশপটি পরিচালনা করেন। রিসার্চের জন্য কোন কোন বিষয় বেশি গুরুত্বপূর্ণ তা ওয়ার্কশপে স্লাইডের মাধ্যমে দেখানোর পাশাপাশি গবেষণার ক্ষেত্রে তার ব্যক্তিগত অভিজ্ঞতা এবং প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে উপস্থিত সবার মাঝে কর্মশালার বিস্তারিত তুলে ধরেন তিনি।

পরে কর্মশালার গেস্ট স্পিকার ইউকে’র ইউনিভার্সিটি অব উলভারহ্যাম্পটনের স্কুল অব ইঞ্জিনিয়ারিং  কম্পিউটিং অ্যান্ড ম্যাথেমেটিক্যাল সায়েন্স-এর সিনিয়র লেকচারার ড. আরাফাতুর রহমানকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানান উপাচার্য।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে