ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা পাঁচটি ইউনিটের পরিবর্তে চারটি ইউনিটে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা সামনে রেখে পরীক্ষায় শিক্ষার্থীদের অংশগ্রহণ এবং শাখা বা বিভাগ পরিবর্তনবিষয়ক কৌশল অনুমোদন করেছে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটি। ফলে আগামী শিক্ষাবর্ষে ‘ঘ’ ইউনিটে কোনো ভর্তি পরীক্ষা হবে না।

গত ৩০ আগস্ট বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ডিনস কমিটির সভা হয়। উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে এতে সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামালসহ বিভিন্ন অনুষদের ডিনরা উপস্থিত ছিলেন।

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এতে বলা হয়, ২০২২-২৩ শিক্ষাবর্ষে উচ্চমাধ্যমিক পর্যায়ে মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’, বিজ্ঞান, কৃষিবিজ্ঞান ও সমগোত্রীয় শাখার শিক্ষার্থীদের জন্য ‘বিজ্ঞান ইউনিট’, ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’ এবং উচ্চমাধ্যমিক পর্যায়ে যেকোনো শাখার শিক্ষার্থীদের জন্য ‘চারুকলা ইউনিট’-এ ভর্তি পরীক্ষা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শাখা বা বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা কলা অনুষদ, আইন অনুষদ ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিষয় এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউটে ভর্তির জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান অনুষদভুক্ত গণিত ও পরিসংখ্যান বিভাগে ভর্তির জন্য ‘বিজ্ঞান ইউনিট’-এর ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি এবং গণিত বা পরিসংখ্যান বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবেন। মানবিক ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত বিষয়ে ভর্তির জন্য ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি এবং অর্থনীতি বা গণিত বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে