টি-টোয়েন্টি ফরম্যাটে ২০১৬ সালের পর এশিয়া কাপে আবারও দেখা মিলেছে এই সংস্করণের। দ্বিতীয়বার শুরু হওয়া এই সংস্করণে গতকাল হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই চির-প্রতিদ্বন্দ্বি ভারত ও পাকিস্তান। যেখানে পাকিস্তানকে পাঁচ উইকেটে হারিয়েছে ভারত।

এমন একটা ম্যাচে ভারতীয় অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে দেখা গেলো অবিশ্বাস্য। দুই বল বাকি থাকতে নিজেকে স্থির আর অবিশ্বাস্যতার পরিচয় দিয়ে ম্যাচ বের করে নিয়ে আসেন। এমন ভাবে ভারতকে ম্যাচ জেতাতে দেখা যেত টিম ইন্ডিয়ার সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে। সেই জন্যই তো তিনি ‘ক্যাপ্টেন কুল’। ধোনির সেই জায়গা নিতে এসে গিয়েছেন হার্দিক?

শেষ ওভারের তৃতীয় বলে হার্দিক পান্ডিয়ার কাভার ড্রাইভটা যখন এক্সট্রা কাভারের হাতে আটকে গেল, তখন চিন্তিত হয়ে পড়েছিলেন দীনেশ কার্তিক। শেষ তিন বলে তখনও যে ৬ রান দরকার। হার্দিক নিশ্চিন্ত। চোখ বুজে, মাথাটা সম্মতিসূচক ভাবে হালকা বেঁকিয়ে বুঝিয়ে দিলেন চিন্তা করো না।

চতুর্থ বলে ছক্কা হাঁকিয়ে ভারতকে ম্যাচ জেতালেন হার্দিক। রবি শাস্ত্রী ধারাভাষ্য দিলে নিশ্চয়ই বলতেন, ‘হার্দিক ফিনিশেস অফ ইন স্টাইল।’ ২০১১ সালের বিশ্বকাপে ধোনিকে নিয়ে যেমন বলেছিলেন।

২০২২ সালের আইপিএলের পর থেকেই বদলে যাওয়া হার্দিককে দেখছে ক্রিকেট বিশ্ব।

গুজরাট টাইটান্সের অধিনায়কত্ব, ব্যাটিং, বোলিং সবই করেছিলেন দাপটের সঙ্গে। সেই ছন্দ নিয়েই ভারতীয় দলে প্রত্যাবর্তন ঘটে হার্দিকের। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ভারতকে নেতৃত্ব দেন তিনি। দেশকে নেতৃত্ব দেওয়ার সময়ও দেখা যায় তার ঠান্ডা মাথায় সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা।

১০ মাস আগে যে মাঠে পাকিস্তানের বিরুদ্ধে হেরেছিল ভারত, সেই ম্যাচে বল করতে পারেননি হার্দিক। ব্যাটার হার্দিককে নিয়েই লড়তে হয়েছিল বিরাট কোহলিকে। এবার রোহিত শর্মা পেলেন অলরাউন্ডার হার্দিককে। তাতেই বদলে গেল গোটা ভারতীয় দল। পাকিস্তানের বিপক্ষে বল হাতে চার ওভারে নিলেন তিনটি মুল্যবান উইকেট।

ষষ্ঠ বোলারের অভাব মিটিয়ে দিয়েছেন হার্দিক। মার খাওয়া আবেশ খানকে ২ ওভার করিয়েই সরিয়ে নিতে পারলেন রোহিত। রবীন্দ্র জাদেজাকেও ব্যবহার করতে হল না হার্দিক থাকায়। পাকিস্তান শেষ ১৪৭ রানে। হার্দিক যখন ব্যাট করতে নামেন, সেই সময় ৩৪ বলে বাকি ছিল ৫৯ রান।

ততক্ষণে প্যাভিলিয়নে ফিরে গেছেন লোকেশ রাহুল, রোহিত শর্মা, বিরাট কোহলি এবং সূর্যকুমার যাদবরা। এরপর শেষ পর্যন্ত ২ বল বাকি থাকতেই ম্যাচ জেতালেন হার্দিক।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে