রাজধানীর প্রাণকেন্দ্রে অবস্থিত সোনারগাঁও ইউনিভার্সিটিতে আজ শনিবার (১৩ আগস্ট) বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিপার্টমেন্ট আয়োজিত Income Tax practice in Bangladesh : Bridging Knowledge Gap between Academia and Industry practice শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল বাশার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন এসইউ’র উপ-উপাচার্য প্রফেসর শামীম আরা হাসান, ট্রেজারার প্রফেসর মো: আল-আমিন মোল্লা, ব্যবসায় অনুষদের ডিন প্রফেসর আবুল কালাম উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে গেস্ট স্পিকার ছিলেন ফিনান্সিয়াল অপারেশন লিড অ্যাক্সিয়াটা ডিজিটাল বাংলাদেশ (প্রা.) লিমিটেডের নয়ন সেন এবং চেয়ারপার্সন হিসেবে ছিলেন  বিজনেস ডিপার্টমেন্টের প্রধান ও সহকারী অধ্যাপক মো: মাসুদ রানা।

অনুষ্ঠানের প্রধান অতিথি সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল বাশার বাংলাদেশের প্রেক্ষাপটে আয়করের গুরুত্বের কথা শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন। তিনি বলেন, আয়করের উপর তাত্ত্বিক বিষয় পড়ার পাশাপাশি শিল্প সেক্টরে আয়করের চর্চা কেমন তা তোমাদের জানতে হবে। তিনি আরও বলেন, এ ইউনিভার্সিটিতে তোমরা অনেক ভালো ভালো শিক্ষক পেয়েছো। যদি তোমাদের জানার আগ্রহ থাকে তাহলে তোমরা শিক্ষকদের কাছ থেকে শিখতে পারবে। এ জন্য তোমরা শিক্ষকদের সাথে যোগাযোগ রাখবে। এ ছাড়া তোমাদের আরও বেশি করে পড়াশোনা করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে এসইউ’র উপ-উপাচার্য প্রফেসর শামীম আরা হাসান বলেন, গেস্ট স্পীকার সেমিনারে যে বিষয় নিয়ে বলেছেন, তা অত্যন্ত সময়োপযোগী। বাংলাদেশের মতো দ্রুত বর্ধনশীল অর্থনীতিতে শিল্প ক্ষেত্রে বিশেষ করে গার্মেন্টস সেক্টরে উন্নয়ন হওয়ায় ব্যক্তি এবং করপোরেট খাতের আয়ের পরিমাণও দ্রুত বৃদ্ধি পাচ্ছে। ব্যবসা-বাণিজ্য বিস্তৃত হওয়ার কারণে অনেক প্রতিষ্ঠান নিজেরাই করপোরেট ব্যবস্থাপনার দিকে যাচ্ছে। আর্থিক খাত ও সেবা খাতের বিস্তৃতির সঙ্গে সঙ্গে আয়কর ব্যবস্থার ভিত্তিও ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে।

সেমিনারে ইউনিভার্সিটির ট্রেজারার অধ্যাপক মো: আল-আমিন মোল্লা বলেন, সেমিনার আয়োজন করার দিক থেকে সোনারগাঁও ইউনিভার্সিটির বিজনেস ডিপার্টমেন্ট অনেক এগিয়ে আছে। তিনি সেমিনারে অংশগ্রহণ করা শিক্ষার্থীদের বলেন, এ ধরনের আয়োজন তোমাদের শিখতে আরও বেশি সহায়তা করবে।

বিশেষ অতিথির বক্তব্যে ইউনিভার্সিটির বিজনেস অনুষদের ডিন প্রফেসর আবুল কালাম সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, আয়করের উপর তাত্ত্বিক বিষয় পড়ার পাশাপাশি বাংলাদেশের প্রেক্ষাপটে শিল্প সেক্টরে আয়করের চর্চা কেমন তাও তোমাদের জানতে হবে। তিনি আরও বলেন, সোনারগাঁও ইউনিভার্সিটিতে এ ধরনের সেমিনার ভবিষ্যতে আরো আয়োজন করা হবে।

সেমিনারের চেয়ারপার্সন এবং  বিজনেস ডিপার্টমেন্টের প্রধান ও সহকারী অধ্যাপক মো: মাসুদ রানা বলেন, তাত্ত্বিক বিষয়ে পড়াশোনা ও এর চর্চার মধ্যে মিল বন্ধনের জন্যই আজকের এই সেমিনার।

পরে গেস্ট স্পিকার নয়ন সেনকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানান সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল বাশার।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে