রাজধানীর প্রাণকেন্দ্রে অবস্থিত সোনারগাঁও ইউনিভার্সিটিতে আজ বুধবার (১০ আগস্ট) এ ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল আয়োজিত Industrial Revolution (IR) 5.0-Building Human Centric Smart City of The Future Using loT and AI শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল বাশার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন এসইউ’র উপ-উপাচার্য প্রফেসর শামীম আরা হাসান, ট্রেজারার প্রফেসর মো: আল-আমিন মোল্লা, কলা ও মানবিক অনুষদের ডিন প্রফেসর ড. এম এ মাবুদ, ব্যবসায় অনুষদের ডিন প্রফেসর আবুল কালাম, রেজিস্ট্রার এস. এম নূরুল হুদা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে কী-নোট স্পিকার ছিলেন  সৌদিআরবের মদিনার ইউনিভার্সিটি অব প্রিন্স মুকরিনের সাইবার সিকিউরিটি অ্যান্ড ফরেনসিক কম্পিউটিং বিভাগের সহযোগী অধ্যাপক ও সাইবার সিকিউরিটি বিভাগের সাবেক চেয়ারম্যান ড. মো. আব্দুর রহমান, চেয়ারপার্সন হিসেবে ছিলেন  আইকিউএসি’র পরিচালক এবং বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মো: আলমগীর হোসেন এবং মডারেটর ছিলেন এসইউ’র আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক মো: বুলবুল আহমেদ।

অনুষ্ঠানের প্রধান অতিথি সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল বাশার ইন্ডাস্ট্রিয়াল রেভুলেশনের গুরুত্ব তুলে ধরেন। তিনি আরও বলেন, এ ইউনিভার্সিটিতে তোমরা অনেক ভালো ভালো শিক্ষক পেয়েছো। যদি তোমাদের জানার আগ্রহ থাকে তাহলে তোমরা শিক্ষকদের কাছ থেকে শিখতে পারবে। এ জন্য তোমাদের আরও পড়াশোনা করতে হবে। এ ছাড়া গবেষণামূলক জার্নাল পড়াসহ তোমাদের বিভিন্ন বিষয় নিয়ে রিসার্চ বা গবেষণা করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে এসইউ’র উপ-উপাচার্য প্রফেসর শামীম আরা হাসান বলেন, কী নোট স্পীকার সেমিনারে যে বিষয় নিয়ে বলেছেন, তা অত্যন্ত সময়োপযোগী। তিনি উপস্থিত শিক্ষকদের বলেন, পৃথিবী এগিয়ে যাচ্ছে। আমরা চতুর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভুলেশন নিয়ে চিন্তা ভাবনা করছি কিন্তু আমাদের এখন পঞ্চম ও ষষ্ঠ ইন্ডাস্ট্রিয়াল রেভুলেশন নিয়ে ভাবতে হবে। তিনি আরো বলেন, পড়াশোনা করে আমাদের সামনে এগিয়ে যেতে হবে। তিনি উপস্থিত শিক্ষকদের প্রথমে স্বপ্ন দেখার কথা বলেন। তিনি আরো বলেন, রিসার্চ, একাডেমিয়া, ইন্ডাস্ট্রির মধ্যে সমন্বয় দরকার।

বিশেষ অতিথির বক্তব্যে ইউনিভার্সিটির বিজনেস অনুষদের ডিন প্রফেসর আবুল কালাম বলেন, বর্তমান সময়ে এখন কাজের গতি অনেক বেড়ে গেছে। তিনি বিভিন্ন উদাহরণ দিয়ে বলেন, ইন্ডাস্ট্রিয়াল রেভুলেশনের জন্য আমাদের আরো আপডেট হতে হবে।

পরে কী-নোট স্পিকার ড. মো. আব্দুর রহমানকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানান সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল বাশার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে