ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং এবং ব্যাচেলর অব আর্কিটেকচার প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রক্রিয়া শুরু হয়েছে।

আবেদনের যোগ্যতা : প্রার্থীকে এসএসসি বা সমমান বা দাখিল পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর  অথবা জিপিএ ৫ স্কেলে জিপিএ ৩ পেতে হবে। প্রার্থীকে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং বা আর্কিটেকচারে গড়ে ৬০ শতাংশ নম্বর  অথবা সিজিপিএ ৪ স্কেলে সিজিপিএ ৩ পেতে হবে। ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং বা আর্কিটেকচারে ২০২০ সালে ও তৎপরবর্তী সালে উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

আবেদনের শেষ তারিখ : ২৫ আগস্ট ২০২২, বিকেল ৪টা পর্যন্ত।

প্রবেশপত্র ডাউনলোড করা : আগামী ৯ সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত।

যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ : ৩১ আগস্ট ২০২২, বিকেল ৪টায়।

ভর্তি পরীক্ষার ফি ও জমা দেয়া : আবেদন ফি ১ হাজার ১৮০ টাকা। ভর্তি পরীক্ষার ফি নগদ/ডিবিবিএল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে হবে।

ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচি: ভর্তি পরীক্ষার প্রথম দিনে ১০ সেপ্টেম্বর ২০২২ তারিখে সকালের শিফটে সিভিল ইঞ্জিনিয়ারিং ও কেমিক্যাল অ্যান্ড ফুড ইঞ্জিনিয়ারিং বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০ সেপ্টেম্বর ২০২২ তারিখে সকালের প্রথম ধাপে ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত প্রথম পত্র ও দ্বিতীয় ধাপে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০ সেপ্টেম্বর ২০২২ তারিখে বিকেলের শিফটে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ও ম্যাটেরিয়ালস অ্যান্ড মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিকেলে প্রথম ধাপে বেলা ২টা থেকে ৩টা পর্যন্ত প্রথম পত্র ও দ্বিতীয় ধাপে বেলা ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১১ সেপ্টেম্বর ২০২২ তারিখে সকালের শিফটে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ও আর্কিটেকচার বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১১ সেপ্টেম্বর ২০২২ তারিখে সকালে প্রথম ধাপে ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত প্রথম পত্র ও দ্বিতীয় ধাপে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১১ সেপ্টেম্বর ২০২২ তারিখে বিকেলের শিফটে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ও ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিকেলে প্রথম ধাপে বেলা ২টা থেকে ৩টা পর্যন্ত প্রথম পত্র ও ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

নির্বাচিত প্রার্থীদের তালিকা প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২২।

ভর্তি পরীক্ষার নম্বর বিভাজন : প্রথম পত্র: রসায়ন ৪০ নম্বর, পদার্থবিজ্ঞান ৪০ নম্বর, গণিত ৪০ নম্বর, ইংরেজি ৩০ নম্বর।
দ্বিতীয় পত্র: টেকনিক্যাল বিষয় ১৫০ নম্বরসহ মোট ৩০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষায় পাস নম্বর : ৩০০ নম্বরের ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৪০ শতাংশ। তবে প্রথম ও দ্বিতীয় পত্রে পৃথক পৃথকভাবে ৩৫ শতাংশের কম পেলে ভর্তির অযোগ্য বলে বিবেচিত হবেন। ভর্তি পরীক্ষায় কৃতকার্য প্রার্থীদের মধ্য থেকে প্রাপ্ত মোট নম্বরের মেধার ভিত্তিতে আসন পূরণ করা হবে।

আসনসংখ্যা : সিভিল ইঞ্জিনিয়ারিং ১২০ জন, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ১২০ জন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ১২০ জন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ১২০ জন, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ৬০ জন, আর্কিটেকচার ৩০ জন, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং ৩০ জন, কেমিক্যাল অ্যান্ড ফুড ইঞ্জিনিয়ারিংয়ের দুই বিভাগের ১৫ + ১৫ = ৩০ জন এবং ম্যাটেরিয়ালস অ্যান্ড মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ৩০ জন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে