গবেষণা শুধু উচ্চশিক্ষার সুযোগকে বিস্তৃত করে না, ভবিষ্যতের কর্মবাজারেও তা দারুণ কার্যকর। যাঁরা ভবিষ্যতে শুধু শিক্ষক বা গবেষক হতে চান, তাঁদের জন্যই শুধু গবেষণা নয়, গবেষণা আসলে উচ্চশিক্ষার একটি অংশ। আজ মঙ্গলবার (২৬ জুলাই) রাজধানীর প্রাণকেন্দ্রে অবস্থিত সোনারগাঁও ইউনিভার্সিটির কম্পিউটার ল্যাবে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিপার্ট্মেন্ট আয়োজিত Workshop On-Data Analysis Using SPSS : A Beginner’s Insight  শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় বক্তারা উপরিউক্ত কথাগুলো তুলে ধরেন। এ  কর্মশালায় রেজিস্ট্রেশন করে ইউনিভার্সিটির ৬৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল বাশার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন ব্যবসায় অনুষদের ডিন প্রফেসর আবুল কালাম ও অনুষ্ঠানে চেয়ারপার্সন হিসেবে ছিলেন বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিপার্ট্মেন্টের প্রধান মো: মাসুদ রানা।

অনুষ্ঠানের প্রধান অতিথি সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল বাশার ডেটা এনালাইসিস বা সফটওয়্যারের গুরুত্ব তুলে ধরে বলেন, অল্প সময়ে বেশি ও দ্রুত কাজ করার জন্য সফটওয়্যারের ব্যবহার করতে হয়। তিনি আরও বলেন, এ ইউনিভার্সিটিতে তোমরা অনেক ভালো ভালো শিক্ষক পেয়েছো। যদি তোমাদের জানার আগ্রহ থাকে তাহলে তোমরা শিক্ষকদের কাছ থেকে শিখতে পারবে। তোমাদের আরও পড়াশোনা করতে হবে। এ জন্য গবেষণামূলক জার্নাল পড়া ছাড়াও তোমাদের বিভিন্ন বিষয় নিয়ে রিসার্চ বা গবেষণা করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে ইউনিভার্সিটির বিজনেস অনুষদের ডিন প্রফেসর আবুল কালাম সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, বিদেশী বিশ্ববিদ্যালয়ে গবেষণার করার জন্য শিক্ষার্থীদের বা গবেষকদের প্রপোজাল জমা দিতে হয়। অনেকের প্রপোজাল বড় হওয়ায় তা মেইলে পাঠানো কষ্টকর হয়ে পড়ে, এ জন্য তিনি SPSS-এর ক্ষেত্রে Data Analysis করে এর ব্যবহারের সুবিধার কথাও শিক্ষার্থীদের জানান।

তিনি আরও বলেন, সোনারগাঁও ইউনিভার্সিটিতে এ ধরনের কর্মশালা ভবিষ্যতে আরো আয়োজন করা হবে। যাতে করে এ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা গবেষণায় আরও বেশি দক্ষ হয়ে উঠতে পারেন।

কর্মশালার ট্রেইনার এবং সোনারগাঁও ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ও গবেষক মোহাম্মদ রশেদ হাসান পলাশ ৪ ঘণ্টাব্যাপী  ওয়ার্কশপটি পরিচালনা করেন। রিসার্চের কোন কোন বিষয় বেশি গুরুত্বপূর্ণ তা ওয়ার্কশপে বলার পাশাপাশি গবেষণার ক্ষেত্রে তার ব্যক্তিগত অভিজ্ঞতাও শিক্ষার্থীদের মাঝে তুলে ধরেন তিনি।

কর্মশালার ট্রেইনার এবং সোনারগাঁও ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ও গবেষক মোহাম্মদ রশেদ হাসান পলাশকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানান উপাচার্য।

পরে অংশগ্রহণ করা ৬৫ জন শিক্ষার্থীদের মাঝে সার্টিফিকেট তুলে দেন উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল বাশার এবং শিক্ষক ও গবেষক মোহাম্মদ রশেদ হাসান পলাশ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে