ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকে অনুষ্ঠিত অ্যাডা লাভলেস সেলিব্রেশন ২০২২-এ প্রোগ্রামিং কন্টেস্টে সেরা হয়েছেন তিনটি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরা। এই সেলিব্রেশনে  তথ্য প্রযুক্তি খাতে ক্যারিয়ার গড়তে আগ্রহী দেশের নারী শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন।

প্রোগ্রামিং কন্টেস্টে প্রথম হওয়া তিনটি দল হলো- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের বুয়েট আন্ডারস্কোর দলের নওশিন নাওয়াল, রামিসা আলম, রাবেয়া হোসাইন, রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের রুয়েট রিসাইকেল বিন দলের ফারিহা তাসনীম চৌধুরী, সুমাইয়া জাহান, জয়তুন সুলতানা, চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের চুয়েট মেলানোস্টিকটাস দলের ফারিহা তাসনীম চৌধুরী, শাওলী আহসান ও তাসফিয়া আনোয়ার।

তথ্য প্রযুক্তি খাতে ক্যারিয়ার গড়তে আগ্রহী নারী শিক্ষার্থীদের একই প্ল্যাটফর্মে সংযুক্ত করতে, সফল নারীদের সঙ্গে নতুনদের নেটওয়ার্ক তৈরীতে এবং আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলা করার প্রস্তুতির লক্ষ্য নিয়ে ঢাকার ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকে গত ২২ ও ২৩ জুলাই দুই দিনব্যাপী এই সেলিব্রেশন অনুষ্ঠিত হয় ।

এ বছর ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কন্টেস্টের প্রিলিমিনারি পর্বে সারাদেশ থেকে মেয়েদের ৩০০টি দল অংশগ্রহণ করে। পরে সেখান থেকে প্রায় ৫৫টি দল ঢাকায় আয়োজিত চূড়ান্ত পর্বে অংশ নেয়।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)-এর ইএসডিজিফরবিডি প্রকল্পের উদ্যোগে আয়োজিত এই উৎসবে প্রায় ৪৫০ জন শিক্ষার্থী অংশ নেয়। দুইদিনের এই উৎসবে ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কন্টেস্ট, পোস্টার প্রতিযোগিতা, ওয়ার্কশপ, সেমিনারসহ অনেক কিছুর আয়োজন করা হয়। পরে পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে শেষ হয় দুই দিনব্যাপী এই উৎসব।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে