প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের স্কুল অব সায়েন্সের ডিন ও মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্টের চেয়ারপারসন অধ্যাপক ড. শুভময় দত্তকে মাইক্রোবায়োলজির বিভিন্ন শাখায় গুরুত্বপূর্ণ গবেষণার জন্য সেরা গবেষক হিসেবে পুরস্কৃত করেছে ভারতের তামিলনাড়ুর প্রফেশনাল অ্যাসোসিয়েশন। সম্প্রতি তামিলনাড়ুতে অনুষ্ঠিত কোয়েম্বাটোর সম্মেলনে তার হাতে পুরষ্কার তুলে দেওয়া হয়।

একই সঙ্গে ডায়রিয়ার চিকিৎসা (ড্রাগ ডেভেলপমেন্ট) সম্পর্কিত বিশেষ গবেষণার জন্য ২০২২ সালের কোয়েম্বাটোর কনফারেন্সের মূল প্রবন্ধ উপস্থাপক হিসেবে আমন্ত্রণ জানানো হয় ড. শুভময় দত্তকে। বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞান বিষয়ক গবেষকরা এই কনফারেন্সে অংশ নিয়েছেন।

দীর্ঘ ১৫ ধরে গবেষণাকাজে নিজেকে নিয়োজিত রেখেছেন এ অধ্যাপক। জার্নালে তার সর্বমোট ৩৮টি লেখা প্রকাশিত রয়েছে। এরমধ্যে ৩০টি আর্টিকেলই প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক জার্নালে।

ড. শুভময় ফেনী জেলার সোনাগাজী থানার সেনেরখিল গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্ট থেকে তিনি বিএসসি (অনার্স) ও এমএসসি (মাস্টার্স) পাস করেন। জাপান সরকারের মনবুকাগাকুশো স্কলারশিপ নিয়ে তিনি টোকিও বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি নেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে